সম্মেলনে অনুপস্থিত, ডিনারে হাজির পাকিস্তানের প্রতিনিধি দল!
ডিনারে পাকিস্তানের প্রতিনিধি দলের সদস্যরা (Photo Credits: ANI)

নয়া দিল্লি, ১৩ সেপ্টেম্বর : দুদিনের সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (Shanghai Cooperation Organisation)-র মিলিটারি মেডিসিন কনফারেন্সের (Military medicine conference) আসর বসেছিল দিল্লিতে। ১১-১২ সেপ্টেম্বর চলেছে সম্মেলন। অন্য দেশের প্রতিনিধিরা সম্মেলনে উপস্থিত থাকলেও উপস্থিত ছিল না পাকিস্তানের (Pakistan) প্রতিনিধিরা। সংবাদসংস্থা ANI জানিয়েছে, সেনা সূত্রে খবর, পাকিস্তানের প্রতিনিধিদের সম্মেলনের শেষদিন অর্থাৎ গতকালকে শুধুমাত্র ডিনারে দেখা যায়। বুধবার ইসলামাবাদ এই অনুষ্ঠানের প্রথম দিন এড়িয়ে যাওয়ার পরে ইমরান খান সরকার গতকাল দু'জন প্রতিনিধি পাঠানোর সিদ্ধান্ত নেন। তবে, তারা এই সম্মেলনে অংশ নেননি। সংবাদসংস্থা ANI-র সঙ্গে ভারতীয় সেনার যে কয়েকজন আধিকারিক কথা বলেছেন, তাঁরা জানিয়েছেন, গতকাল ডিনারে যোগ দিয়েছিলেন পাকিস্তানের প্রতিনিধি দলের সদস্যরা।

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক একেবারে তলানিতে এসে পৌঁছেছে। কাশ্মীর ইস্যু আন্তর্জাতিক মঞ্চে নিয়ে গিয়ে মুখ পুড়েছে তাদের। সেই কারণেই তাদের প্রতিনিধিদল সম্মেলনে অংশ নেয়নি বলে মনে করা হচ্ছে। আরও পড়ুন :  Sourav Ganguly: সৌরভ গাঙ্গুলি একের বেশি পদে থাকতে পারবেন না, BCCI-কে নির্দেশ এথিক্স অফিসারের

নরেন্দ্র মোদি সরকারের ৩৭০ ধারা প্রত্যাহারের সিদ্ধান্তের পর সীমান্তের উভয় পাড়ের মধ্যে বাকবিতণ্ডা বাড়ছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Imran khan) গত সপ্তাহে ইসলামাবাদে একটি সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে বলেন যে পাকিস্তান কাশ্মীরের জনগণকে "মুক্তি" দিতে যে কোনও পদক্ষেপ নেবে। অন্যদিকে, ভারত সরকারের পদস্থ আধিকারিকরা জানিয়ে দিয়েছেন যে এবার পরবর্তী পদক্ষেপ হবে ভারতের মূল ভূখণ্ডের সঙ্গে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের (POK) পুনর্মিলন করা। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও (Rajnath Sing) সম্প্রতি বলেন, এবার পাকিস্তানের সঙ্গে আলোচনা হলে কাশ্মীর নয়, শুধুমাত্র পাকিস্তান অধিকৃত কাশ্মীর নিয়ে আলোচনা হবে।