Jammu & Kashmir: ফের সংঘর্ষ বিরতিচুক্তি লঙ্ঘন করে সীমান্তে পাকিস্তানের গুলিবর্ষণ, শহিদ ১ জওয়ান
কাশ্মীর পুলিশ প্রতীকী ছবি (Photo Credit: IANS)

শ্রীনগর, ১৭ ডিসেম্বর: ফের উপত্যকায় সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাকসেনা (Pakistan)। ঘটনাস্থল কাশ্মীরের (Jammu And Kashmir) গুরেজ সেক্টরের (Gurez Sector) ভারতীয় সেনার চৌকি। সোমবার বান্দিপোরা থেকে ৮৬ কিলোমিটার দূরে নিয়ন্ত্রণরেখায় ভারতীয় সেনা পোস্টগুলিকে লক্ষ্য করে ঝাঁকে ঝাঁকে গুলি আসতে শুরু করে ওপার থেকে। পাক সেনার মুহুর্মুহু আক্রমণে সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়ে ভারতীয় সেনার ডিফেন্স। আচমকা আক্রমণে বিহ্বল সেনারা কিছু বুঝে ওঠার আগেই পাক আক্রমণে এক জওয়ান শহিদ হন। এর জবাব দিতে পাল্টা গুলি চালায় সেনা। ক্ষয়ক্ষতির খবর এখনও জানা যায়নি। গোলাগুলি বর্ষণ দুই তরফেই অব্যাহত রয়েছে।

চলতি ডিসেম্বরে প্রথম গত ১২ ডিসেম্বর বৃহস্পতিবার সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি ছুঁড়েছিল পাকসেনা। তখন ঘটনাস্থল ছিল পুঞ্চ সেক্টরের কাসবা সেক্টরের শাহপুর ও কিরনি। এদিন সকাল সাড়ে এগারোটা নাগাদ পাক সীমানা থেকে মর্টার, ভারী গোলা বর্ষণ করা হয় ভারতীয় সীমানায়। উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদ করার পর থেকে ক্রমশ বেড়েছে পাক সেনার গোলাগুলি। তবে এ বছর জানুয়ারি মাস থেকে ১৫ নভেম্বর প্রর্যন্ত মোট ২৫০০ বার অস্ত্রবিরতি লঙ্ঘন করে গোলাগুলি চালিয়েছে পাক সেনা। ওইসব গোলাগুলির ক্ষেত্রে মূল লক্ষ্য ছিল নিয়ন্ত্রণরেখা লাগোয়া এলাকার সাধারণ মানুষজন। এবছর অক্টোবরেই মোট ৩৫০ বার গুলি চালিয়েছে পাক সেনা। গত ১০ মাসে যা রেকর্ড। গত আগাস্ট মাসে মোট ৩০০ বার চুক্তি লঙ্ঘন করে গুলি চালিয়েছিল পাকিস্তান। গত তিন মাসে জম্মু ও কাশ্মীরের যে সব জেলায় গোলাগুলি চালিয়েছে সেগুলি হল হীরানগর, আখনুর, সুন্দরবনি, নওসেরা, রাজৌরি, মান্ধার, পুঞ্চ, উরি ও কুপওয়ারা। আরও পড়ুন-Nitish Kumar Missing: সংশোধিত নাগরিকত্ব বিল নিয়ে স্পিকটি নট, নীতিশ কুমারের নামে পাটনায় নিখোঁজের পোস্টার পড়ল

তবে এখানেই শেষ নয়। পাকিস্তানের সঙ্গে লাগোয়া সমস্ত সীমান্ত থেকেই অনুপ্রবেশের চেষ্টা চলছে ক্রমাগত। যেকোনও উপায়ে নিয়্ন্ত্রণরেখা টপকে এপারে ঢুকে শুধু সাধারণ জনজীবনের ক্ষতিই নয়। ভিনরাজ্য থেকে ব্যবসা করে কাশ্মীরে আসা লোকজনকেও নিশানা করছে জঙ্গিরা। যাতে উপত্যকার অর্থনীতিকে একেবারে ভেঙে দেওয়া যায়।