Nitish Kumar Missing: 'নিখোঁজ বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার', পাটনায় পড়ল পোস্টার
নীতিশ কুমার নিখোঁজ পাটনায় পড়ল পোস্টার (Photo Credit: ANI)

পাটনা, ১৭ ডিসেম্বর: জনতাদল ইউনাইডেট প্রধান তথা বিহারের মুখ্যমন্ত্রী (Bihar CM) নীতীশ কুমার (Nitish Kumar) নিখোঁজ। এই পোস্টারে ছেয়েছে রাজধানী পাটনা-সহ রাজ্যের প্রায় সর্বত্র। মূলত মুখ্যমন্ত্রীকে কটাক্ষ করেই পড়েছে এই পোস্টার। দেশজুড়ে যখন সংশোধিত নাগরিকত্ব আইনের (CAA) প্রতিবাদ চলছে বিক্ষোভ আন্দোলন। রাজধানী দিল্লি জ্বলচে। উত্তপ্ত অসম ত্রিপুরা-সহ গোটা উত্তরবঙ্গ। প্রতিবেশী রাজ্য পশ্চিমবঙ্গেও সেই আন্দোলনের আঁচে জ্বলছে। এই অবস্থায় কেন্দ্রের সরকারের উপরে সমর্থন রেখে নাকে তেল দিয়ে ঘুমোচ্ছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তাঁর কোনওরকম উচ্চবাচ্চ প্রত্যক্ষ করা যাচ্ছে না। তিনি যে কেন্দ্রের সংশোধিত নাগরিকত্ব আইন মেনে নিয়েছেন তা ভালোই বোঝা যাচ্ছে। এরপরেই তাঁর নিখোঁজ হওয়ার পোস্টার পড়ল রাজ্যজুড়ে।

এদিকে নীতীশ কুমারের এই সিদ্ধান্তের কারণেই জেডিইউ দলের মধ্যেই ভাগাভাগি হয়ে যাওয়ার জোগাড়। জেডিইউ-র সহ সভাপতি তথা রাজনৈতিক কৌশলবিদ প্রশান্ত কিশোর (Prashant Kishore) সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতা করে ইতিমধ্যেই দলের মধ্যে নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন। তিনি নীতীশ কুমারের কাছে পদত্যাগও করতে চেয়েছেন। তবে দলের সভাপতি সেই পদত্যাগ প্রত্যাখ্যান করেছেন। সম্প্রতি দলের তরফে সাধারণ সম্পাদক পবন বর্মা (Pavan Verma) সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে জেডিইউ কি অবস্থান নেবে তা নীতীশ কুমারের কাছে জানতে চেয়েছিলেন। তবে এখনও পর্যন্ত তার উত্তর মেলেনি। এই প্রসঙ্গে পবন বর্মা জানিয়েছেন, “এই আইনে জেডিইউর- অবস্থান কী হবে তা নিয়ে নীতীশ কুমার এখনও কিছু জানাননি। তবে সংসদে আইনটি পাসের সময় জেডিইউ-র সম্পূর্ণ সমর্থন ছিল। এনিয়ে দলের অন্য কেউ কিছু বলল কি বলল না, তানিয়ে আমার কোনওরকম মাথাব্যথা নেই। সেসব নিয়ে আমি খুব একটা ভাবিতও নই।” আরও পড়ুন-Nirbhaya Case: মঙ্গলবার সুপ্রিম কোর্টে নির্ভয়াকাণ্ডের শুনানি, অপরাধী অক্ষয় কুমার সিংয়ের রিভিউ পিটিশন শুনবেন প্রধান বিচারপতি

সংশোধিত নাগরিকত্ব আইন অনুসারে ২০১৪-র ৩১ ডিসেম্বরের আগে পর্যন্ত যেসব অমুসলিম সম্প্রদায় পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে শুধু ধর্ম বাঁচাতে এদেশে শরণার্থী হয়ে আছেন তাঁরা আর অবৈধ অনুপ্রবেশকারী থাকবেন না। ভারতের নাগরিকত্ব পাবেন।