Onion Prices: রাজধানীতে পেঁয়াজ ১৪০ টাকা কেজি,  দামে রাশ টানতে ৭৯০ টন পেঁয়াজ এল দেশে
নেপাল দাপাচ্ছে চিনা পেঁয়াজ (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৪ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় দেশ উত্তাল। আগুন জ্বলছে দিল্লিতে। শুধু একানেই নয় পেঁয়াজের বাজারেও আগুন। রাজধানীতে পেঁয়াজ বিকোচ্ছে (Onion prices) ১৪০ টাকা কেজিতে। যদিও গত সপ্তাহ থেকেই তুর্কি, আফগানিস্তান ও ইজিপ্ট থেকে পেঁয়াজ আমদানি শুরু করেছে ভারত। বাজারেও বিদেশি পেঁয়াজের ছড়াছড়ি। তবে খুব বিপাকে পড়েও সেই পেঁয়াজ কিনতে চাইছেন না কোনও ক্রেতা। তাঁদের দাবি, আমদানী করা পেঁয়াজে তেমন স্বাদ নেই। সবথেকে ভাল স্বাদের পেঁয়াজ আসে নাসিক থেকে। কোথাও কোথাও এতবেশি পেঁজায় চলে এসেছে যে দাম প্রতিকেজি ১৫ -২০ টাকাতেও চলে এসেছে। তবে তা বিদেশের পেঁয়াজ। নাসিকের পেঁয়াজের সব থেকে কম দাম হল কেজি প্রতি ৯৫ টাকা।

ক্রেতা সুরক্ষা দপ্তরের ওয়েবসাইটের রিপোর্ট অনুযায়ী গতকাল অর্থাৎ সোমবার গোটা দেশের বাজারের পেঁয়াজ ছিল অগ্নিমূল্য। ১৫০ টাকা কেজিতেই মোটামুটি গোটা দেশে পেঁয়াজ বিকিয়েছে। যেখানে সব থেকে কম দাম বলতে প্রতিকেজি পেঁয়াজ ৪৬ টাকা। বড় শহরগুলিতে ১০০ টাকা কেজি দরে পেঁয়াজ পাওয়া গিয়েছে গতকাল। দেশের বেস কয়েকটা অংসে আবার ১৬০ টাকা করে কেজি ছিল পেঁয়াজের। এত দাম ও পেঁয়াজের আকাল কমাতে বিদেশ থেকে ১.২ লক্ষ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। তুরস্ক, ইজিপ্ট ও আপগানিস্তান থেকে (Turkey, Egypt and Afghanistan) পেঁয়াজ আসার পর দামের ক্ষেত্রে কিছুটা হেরফের হয়েছে বৈকি। আরও পড়ুন-German Student From IIT Madras: সিএএ বিরোধী বিক্ষোভে অংশ নেওয়াই কাল হল, আইআইটি মাদ্রাজের জার্মান ছাত্রকে ভারত ছাড়ার নির্দেশ

গতকাল ৭৯০ টন পেঁয়াজ দেশে পৌঁছেছে। অন্ধ্রপ্রদেশে (Andhra Pradesh) ও দিল্লিতে (Delhi) সেই পেঁয়াজ ৫৭ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এই ডিসেম্বরের মধ্যেই ১২ হাজার টন পেঁয়াজ বিদেশ থেকে চলে আসবে বলে আশা করা হচ্ছে। বাজার বিশেষজ্ঞদের দাবি, এই পেঁয়াজের আকাল চলবে জানুয়ারিতেও। যতদিন না খারিফ শষ্য উঠছে ততদিন পেঁয়াজের দাম খুব বেশি পড়বে না বলেই মনে হয়।