President Ram Nath Kovind On Saraswati Puja: সরস্বতী পুজো উপলক্ষে বাংলায় শুভেচ্ছা টুইট রাষ্ট্রপতির, কী লিখলেন রামনাথ কোবিন্দ?
রামনাথ কোবিন্দ (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৬ ফেব্রুয়ারি:  বাড়িতে বাড়িতে সরস্বতী পুজোর প্রস্তুতি চরমে। কোথাও তো আবার ঠাকুরমশাই পুজোতে বসে গেছেন। ছোটো ছোটো ছেলেমেয়েরা উপোশ করে আছে। অঞ্জলি দিতে হবে তাই চলছে শেষমুহূর্তের তোরজোর। গৃহস্থ বাড়ি থেকে ভেসে আসছে উলু, শঙ্খধ্বনি। ফাগুনের সকালবেলা পল্লি বাংলার বাড়িতে বাড়িতে ধূপ ধুনোর গন্ধে এক মায়ময় পরিবেশ তৈরি হয়েছে। সরস্বতী পুজো উপলক্ষে দেশবাসীর সুখ সমৃদ্ধি কামনা করে বাংলায় টুইট করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram Nath Kovind)। এক টুইট বার্তায় রাষ্ট্রপতি লিখেছেন, “বসন্ত পঞ্চমী এবং সরস্বতী পূজার এই শুভ মুহূর্তে সকল দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা জানাই। প্রার্থনা করি বসন্তের আগমন সকল দেশবাসীর জীবনে সুখ সমৃদ্ধি বয়ে আনুক।” আরও পড়ুন-Saraswati Puja 2021 Date & Timing: সরস্বতী পুজোর সময়, নির্ঘণ্ট এবং তাৎপর্য, জানুন বিস্তারিতভাবে

করোনাকালে পড়ুয়াদের সরস্বতীপুজো নিয়ে আনন্দ উত্তেজনাটা এবার অনেক কম। স্কুল কলেজে সেভাবে সরস্বতী পুজোর আয়োজন দেখা না গেলেও বাড়িতে বাড়িতে শুরু হয়েছে পুজো। পাঠভাঙা শাড়ি, পাঞ্জাবি অনভ্যস্ত হাতে সামলে নিয়ে  ব্যস্তসমস্ত হয়ে কাজে মেতেছে কচিকাচারা। করোনার তাড়ায় দূরত্ব বজায় রাখতেই হচ্ছে। সঙ্গে মাস্ক ও স্যানিটাইজারের অতিরিক্ত উপস্থিতি। তবে তাতে কি, আজ তো হাতেখড়ি হওয়ার দিন। সঙ্গে পুজোর প্রসাদ। লুচিও খেতে হবে। তারপর তো পাতপেড়ে খিচুড়ি, লাবরা, চাটনি, পাপড়, বোঁদে খাওয়ার দিন। খিচুড়ি খেতে খেতে পাড়ার বন্ধুদের সঙ্গে আড্ডা, নতুন বন্ধুত্ব হওয়ার দিনও আজ।