Saraswati Puja 2021 Date & Timing: সরস্বতী পুজোর সময়, নির্ঘণ্ট এবং তাৎপর্য, জানুন বিস্তারিতভাবে
দেবী সরস্বতী(Photo Credit: Pixabay)

১৬ ফেব্রুয়ারি বসন্ত পঞ্চমীর পূন্যলগ্নে দেবী বন্দনায় মেতে উঠবেন সকলে। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, মাঘমাসের পঞ্চমী তিথিতে বাগদেবীর (Saraswati Puja 2021) আরাধনা করা হয়। সরস্বতী পুজো হিন্দু বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে একটি অন্যতম প্রধান উৎসব। শুক্ল পঞ্চমীর দিন সকালে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, ছাত্রছাত্রীদের বাড়িতে ও সর্বজনীন পুজোমণ্ডপে দেবী সরস্বতীর পুজো করা হয়। সরস্বতী পুজো হল বাঙালির ভ্যালেন্টাইন্স ডে। সকাল হতেই বাসন্তী রঙা শাড়ি আর পঞ্জাবীতে রাস্তায় রাস্তায় ভিড় উপচে পড়ে। অঞ্জলী দেওয়ার ফাঁকে আড়চোখে প্রেমিক কিংবা প্রেমিকাকে একটু দেখে নেওয়া আর তাতেই এক অজানা আনন্দ উঁকি দেয় মনের কোণে।

সরস্বতী পুজোর সময় এবং নির্ঘণ্ট

সরস্বতী পুজো ২০২১, ১৬ ফেব্রুয়ারি পালন করা হবে। ১৬ ফেব্রুয়ারি সকাল ৬টা ৫৯মিনিটে পুজোর মুহূর্ত শুরু হবে এবং শেষ হবে বেলা ১২টা বেজে ৩৫ মিনিটে, পুজোর স্থিতিকাল ৫ ঘণ্টা ৩৭ মিনিট। ১৬ ফেব্রুয়ারি ভোর ৩টে বেজে ৩৬ মিনিটে শুরু হবে বসন্ত পঞ্চমী তিথি, চলবে ১৭ ফেব্রুয়ারি ভোর ৫টা বেজে ৪৬ মিনিট পর্যন্ত। রেবতী নক্ষত্র এবং চন্দ্র মীন রাশিতে উপস্থিত থাকবে এদিন।

সরস্বতী পুজোর প্রণামমন্ত্র

সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে |

বিশ্বরূপে বিশালক্ষ্মী বিদ্যাংদেহি নমোহস্তুতে || জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মুক্তাহারে |

বীণারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমোহস্তুতে ||

উত্তর ভারত, পশ্চিমবঙ্গ, ওড়িশা, নেপাল ও বাংলাদেশে সরস্বতী পুজো উপলক্ষে বিশেষ উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হয়। পুজোর দিন সন্ধ্যায় শিক্ষাপ্রতিষ্ঠান ও সর্বজনীন পুজোমণ্ডপগুলিতে সাংস্কৃতিক অনুষ্ঠানও আয়োজিত হয়। পুজোর পরদিন শীতলষষ্ঠী নামে পরিচিত, পশ্চিমবঙ্গে কোনো কোনো হিন্দু পরিবারে পরদিন অরন্ধন পালনের প্রথাও রয়েছে।