Nirbhaya Case: ফাঁসির সাজা বহাল, নির্ভয়াকাণ্ডের আসামি মুকেশ সিংয়ের আবেদন খারিজ সুপ্রিম কোর্টের
নির্ভয়াকাণ্ডের আসামি মুকেশ সিং (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২৯ জানুয়ারি: নির্ভয়াকাণ্ডের (Nirbhaya Case) আসামি মুকেশ সিংয়ের (Mukesh Singh) আবেদন খারিজ সুপ্রিম কোর্টের (Supreme Court)। এর ফলে মুকেশের জন্যে ফাঁসি এড়ানোর কোনও পথই আর খোলা রইল না। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ মুকেশ সিংয়ের (President Ram Nath Kovind) প্রাণভিক্ষার আর্জি খারিজ করায় সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করে ধর্ষক মুকেশ সিং। বুধবার সেই আবেদন খারিজ করে বিচারপতি আর ভানুমতী, বিচারপতি অশোকভূষণ, বিচারপতি এস বোপানার বেঞ্চ। বেঞ্চের তরফে জানানো হয়, এই বিষয়ে সিদ্ধান্ত নিতে কোনও তাড়াহুড়ো করা হয়নি। রাষ্ট্রপতি সমস্ত নথি খতিয়ে দেখে সিদ্ধান্ত নিয়েছেন।

গতকাল শীর্ষ আদালতে মুকেশের আইনজীবী অঞ্জনা প্রকাশ সওয়াল করে বলেন, তড়িঘড়ি করে মুকেশের প্রাণভিক্ষার আবেদন খারিজ করেছেন রাষ্ট্রপতি। ফলে বেশ কিছু বিষয় পর্যালোচনা করে দেখা হয়নি। অন্যদিকে, তিহার জেলে মুকেশের ওপরে যৌন নির্যাতন করা হয়েছে। সেসব বিষয়ও খতিয়ে দেখা প্রয়োজন। তাছাড়া অঞ্জনার আরও যুক্তি ছিল, রাষ্ট্রপতির কাছে মুকেশের ডিএনএ নমুনা উপস্থাপন করা হয়নি। অর্থাৎ মুকেশ কুকর্মটি করেছিল কি না, তা এখনও প্রমাণসাপেক্ষ। কাজেই তার মৃত্যুদণ্ডের আদেশ স্থগিত করা হোক। আরও পড়ুন: Baruipur Rape And Murder Case: বারুইপুর নাবালিকা ধর্ষণের মামলায় দুই আসামিকে ফাঁসির নির্দেশ বারুইপুর আদালতের

এদিকে, মুকেশের সামনে সব আইনি রাস্তা বন্ধ হলেও অন্যান্য আসামীর ক্ষেত্রে তা হয়নি। দুই আসামী এখনও প্রাণভিক্ষার আবেদনই করেনি। একজনের আবেদন এখনও বিচার করাই হয়নি। ফলে ১ ফেব্রুয়ারি ৪ আসামীর ফাঁসি হবে কিনা তা নিয়েও প্রশ্ন থেকে যাচ্ছে।