যোগীর রাজ্যে জনমোহিনী ঘোষণা, তিন তালাক প্রাপ্ত মহিলারা পাবেন বার্ষিক ৬০০০ টাকা
যোগী আদিত্যনাথ(Photo Credit: IANS)

লখনউ, ২৫ সেপ্টেম্বর: তিন তালাকের (Triple Talaq Victim) শিকার হওয়া মহিলাদের জন্য বার্ষিক ৬ হাজার টাকা দেবে উত্তরপ্রদেশ সরকার। এদিন এক বিবৃতিতে একথাই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (CM Yogi Adiyanath)। শুধু তাই নয়, যতদিন না তিন তালাকের ভুক্তভোগীরা সঠিক পুনর্বাসন পাচ্ছেন ততদিন বার্ষিক আর্থিক সহায়তার পাশাপাশি বিনামূল্যে আইনি সহায়তাও পাবেন। কয়েকদিন আগেই জোর গলায় যোগী আদিত্যনাথ বলেছিলেন, তাঁর রাজ্যে মুসলিমরা যাবতীয় সুযোগ সুবিধা পেয়ে থাকেন। তবে তাঁর সংখ্যালঘু হিসেবে সেসব সুযোগ সুবিধা পান এমনটা নয়। তাঁরা উন্নয়নের আওতায় পড়েন বলে এসব পেয়ে থাকেন। এককথায় উত্তরপ্রদেশের সরকার নরেন্দ্র মোদির ‘সবকা সাথ সবকা বিকাশ’ প্রকল্পকে সঠিক মাত্রায় পৌঁছে দিতে বদ্ধপরিকর।

এদিন প্রধানমন্ত্রী জন বিকাশ কার্যক্রমের একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যোগী আদিত্যনাথ। সেই অনুষ্ঠানে যোগ দিতে আসেন তিন তালাক প্রাপ্ত প্রায় ৩০০ জন মহিলা। তাঁদের সঙ্গে মুখোমুখি কথাও বলেন মুখ্যমন্ত্রী। সেই সময় তিনি বলেছিলেন, ওয়াকফ সম্পত্তির উপরে এই সব মহিলাদের অংশিদারী থাকা উচিত। এই মহিলাদের পুনর্বাসনের জন্য, জনকল্যাণে কাজ করছে যেসব সংস্থা তাদেরও এগিয়ে আসা উচিত। তিনি নিজেও এমন সংস্থাগুলিকে এগিয়ে আসার অনুরোধ জানান। আরও পড়ুন-সর্দার বল্লভ ভাই প্যাটেলের নামে সর্বোচ্চ নাগরিক সম্মান, জাতীয় সংহতি রক্ষার্থে পুরস্কার দেবে স্বরাষ্ট্র মন্ত্রক

চলতি বছরে দ্বিতীয় বার ক্ষমতায় এসেই কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার রাজ্যসভা ও লোকসভায় তিন তালাক বিল পাস করিয়ে নেয়। সাফ জানিয়ে দেওয়া হয় কিছুদিনের মধ্যেই রাষ্ট্রপতির কলমের খোঁচায় আইনে পরিণত হবে এই বিল। তারপর থেকে তিন তালাক দিলেই অভিযুক্ত স্বামীকে গারদে পুরবে পুলিশ, সঙ্গে আর্থিক জরিমানা তো আছেই। এই বিষয়টি প্রকাশ্যে আসার পরেই দেশের বড় বড় ইসলামিক সংগঠনগুলি বিরোধিতায় নামে তবে সেসবে পাত্তা দেয়নি কেন্দ্র। যদিও তিন তালাকের বিল পাস হয়ে গেলও অত্যাচার মোটেও কমেনি। বরং তারপর থেকেই বধূ নির্যাতনের নানা নিদর্শন প্রকাশ্যে আসতে শুরু করেছে।