Station Development Fee: দূরপাল্লার ট্রেন যাত্রায় খরচ বাড়বে, ১০-৫০ টাকা পর্যন্ত স্টেশন উন্নয়ন ফি দিতে হবে যাত্রীদের
Rani Kamalapati station (Photo: Twitter)

নতুন দিল্লি, ৮ জানুয়ারি: দূরপাল্লার ট্রেন যাত্রায় (Long-Distance Train Travel) খরচ কিছুটা বাড়ছে। কারণ,এখন থেকে দূরপাল্লার যাত্রীদের গুনতে হবে ভাড়ার সঙ্গে অতিরিক্ত কিছু টাকা দিতে হবে। উন্নত সুবিধাযুক্ত স্টেশনগুলি (Redeveloped Stations) থেকে যাতায়াত করতে ন্যূনতম ১০ থেকে ৫০ টাকা পর্যন্ত স্টেশন উন্নয়ন ফি (Station Development Fee) দিতে হবে। ট্রেনের কামরার ক্লাসের উপর নির্ভর করে এই ফি ধার্য করার পরিকল্পনা করছে রেল।

রেলের কর্তারা জানিয়েছেন, বুকিংয়ের সময় ট্রেনের টিকিটে এই ফি যোগ হতে পারে। আধুনিক পরিকাঠামো ও সুবিধাযুক্ত স্টেশন চালু হওয়ার পরই ফি ধার্য করা হবে। সদ্যই একটি নোটিস জারি করা হয়েছে রেলের প্যাসেঞ্জারস মার্কেটিং বিভাগের তরফে। সেই বিজ্ঞপ্তি ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে সব জোনের ম্যানেজারদের কাছে। তাতে স্পষ্ট ভাবেই উল্লিখিত আছে এই ফি নেওয়ার বিষয়টি। ফি তিনটি বিভাগে দিতে হবে। সমস্ত AC ক্লাসের জন্য ৫০ টাকা, স্লিপার ক্লাসের জন্য ২৫ টাকা এবং অসংরক্ষিত ক্লাসের জন্য ১০ টাকা। আধুনিক পরিকাঠামো ও সুবিধাযুক্ত স্টেশনে নামার জন্য যাত্রীদের স্টেশন উন্নয়ন ফি দিতে হবে উপরে উল্লিখিত হারের ৫০ শতাংশ। ওঠা ও নামা একই স্টেশন থেকে হলে স্টেশন উন্নয়ন ফি প্রযোজ্য হারের দেড়গুণ হবে। আরও পড়ুন: Assembly Elections 2022 Dates And Full Schedule: উত্তরপ্রদেশ-সহ ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করল নির্বাচন কমিশন, জেনে নিন সম্পূর্ণ সূচি

রেল বোর্ডের (Railway Board) জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, এই স্টেশনগুলিতে প্ল্যাটফর্ম টিকিটের দামও ১০ টাকা বাড়ানো হবে। এই ধরনের সমস্ত স্টেশনে স্টেশন উন্নয়ন ফি অভিন্ন হবে। তবে, শহরতলির ট্রেন যাত্রার জন্য কোনও স্টেশন ডেভেলপমেন্ট ফি নেওয়া হবে না। অর্থাৎ লোকাল ও কম দূরত্বের প্যাসেঞ্জার ট্রেনের ভাড়া আপাতত বাড়ছে না। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রেলের ওই বাড়তি আয় ব্যবহার করা হবে বিভিন্ন স্টেশনের মানোন্নয়নে কাজে। দেশের স্টেশনগুলিকে ‘ক্লাস’ অনুযায়ী গুরুত্ব দিয়ে পরিকাঠামো উন্নয়ন ও বাড়তি সুযোগ-সুবিধায় জোর দেওয়া হবে। এখনও পর্যন্ত পশ্চিম মধ্য রেলের রানি কমলাপতি স্টেশন এবং পশ্চিম রেলের গান্ধীনগর রাজধানী স্টেশনকে আধুনিক পরিকাঠামো ও সুবিধাযুক্ত করে গড়ে তোলা হয়েছে।