Assembly Elections 2022 Dates And Full Schedule: উত্তরপ্রদেশ-সহ ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করল নির্বাচন কমিশন, জেনে নিন সম্পূর্ণ সূচি
Representational Image

নতুন দিল্লি, ৮ জানুয়ারি: আজ উত্তরপ্রদেশ (Uttar Pradesh), পঞ্জাব (Punjab), গোয়া (Goa), মণিপুর (Manipur) এবং উত্তরাখণ্ডে (Uttarakhand) বিধানসভা নির্বাচনের (Assembly Elections 2022) নির্ঘণ্ট ঘোষণা করল নির্বাচন কমিশন (Election Commission of India)। বিকেল সাড়ে তিনটের কিছু পরে সাংবাদিক বৈঠক করেন নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র (CEC Sushil Chandra)। তিনি বলেন, "কোভিড-বিধি মেনে ভোট করানো সবচেয়ে গুরুত্বপূর্ণ। রাজ্যে আধিকারিকদের সঙ্গে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে। ১৫ জানুয়ারি পর্যন্ত রোড শো, পদযাত্রায় নিষেধাজ্ঞা। একই সময় পর্যন্ত করা যাবে না বাইক র‍্যালিও। সর্বাধিক ৫ জনকে নিয়ে বাড়ি গিয়ে করা যাবে প্রচার।"

কবে কোথায় ভোটগ্রহণ:

উত্তরপ্রদেশ: সাত দফায় ভোট

ভোটগ্রহণ: প্রথম দফা-১০ ফেব্রুয়ারি, দ্বিতীয় দফা-১৪ ফেব্রুয়ারি, তৃতীয় দফা-২০ ফেব্রুয়ারি, চতুর্থ দফা-২৩ ফেব্রুয়ারি, পঞ্চম দফা-২৭ ফেব্রুয়ারি, ষষ্ঠ দফা-৩ মার্চ এবং সপ্তম দফা-৭ মার্চ।

মোট বিধানসভা আসন: ৪০৩

মণিপুর: দু’দফায় ভোট

ভোটগ্রহণ: প্রথম দফা-২৭ ফেব্রুয়ারি, দ্বিতীয় দফা-৩ মার্চ।

মোট বিধানসভা আসন: ৬০

পঞ্জাব, উত্তরাখণ্ড এবং গোয়া: এক দফায় ভোট হবে

ভোটগ্রহণ: ১৪ ফেব্রুয়ারি

মোট বিধানসভা আসন: পঞ্জাব-১১৭, উত্তরাখণ্ড-৭০ ও গোয়া-৪০

পাঁচ রাজ্যের ভোটগণনা: ১০ মার্চ

পাঁচ রাজ্যে মোট ভোটার: এবার ভোটে মোট ১৮.৩৪ কোটি ভোটার অংশগ্রহণ করবে। যার মধ্যে ৮.৫৫ কোটি মহিলা ভোটার।

মুখ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন, কোভিড প্রোটোকল অনুসারে, সমস্ত নির্বাচনী আধিকারিকদের দু'টি টিকা দেওয়া হবে, তাঁদের একটি বুস্টার ডোজও দেওয়া হবে এবং ফ্রন্টলাইন কর্মী হিসাবে গণ্য করা হবে। বুথ সম্পূর্ণরূপে স্যানিটাইজ করা হবে এবং ভোট কর্মীদের জন্য পর্যাপ্ত গ্লাভস, স্যানিটাইজার ইত্যাদি থাকবে। সব রাজ্যে ভোটের সময় এক ঘণ্টা বাড়ানো হয়েছে।