Rahul Gandhi: কয়লা শ্রমিকের সাইকেল ঠেলছেন রাহুল, ন্যায় যাত্রায় মিলল পরিশ্রমের উপযুক্ত মজুরি পাইয়ে দেওয়ার আশ্বাস
Rahul Gandhi Pushes Coal Worker Cycle (Photo Credits: X)

রাঁচি, ৫ ফেব্রুয়ারিঃ তাঁর ভারত জোড়ো ন্যায় যাত্রা (Bharat Jodo Nyay Yatra) নিয়ে রাহুল গান্ধী (Rahul Gandhi) এখন হয়েছেন ঝাড়খণ্ডে (Jharkhand)। যাত্রার মাঝে গাড়ি থেকে নেমে এক কয়লা শ্রমিকের (Coal Worder) সাইকেলে চাপলেন কংগ্রেস নেতা। কয়লার বস্তা বোঝাই ওই সাইকেল হাঁটিয়ে নিয়ে যেতে দেখা গেল রাহুলকে। ২০০ থেকে ২৫০ কেজি কয়লা বোঝাই করা ছিল ওই শ্রমিকের সাইকেলে। সোমবার রাঁচি (Ranchi) যাওয়ার সময়ে কংগ্রেস সাংসদ বেশ কিছু কয়লা শ্রমিকদের সাইকেল চালিয়ে যেতে দেখেন। এরপরেই তিনি স্থির করেন কাছ থেকে তাঁদের সঙ্গে আলাপ করবেন। তাঁদের সমস্যার কথা শুনবেন। যা রাহুলের এই ন্যায় যাত্রার উদ্দেশ্যে।

আরও পড়ুনঃ চম্পাইদের আস্থা ভোটে জয়ের পরই হেমন্তের স্ত্রী কল্পনার সঙ্গে সাক্ষাৎ রাহুল গান্ধীর

ঝাড়খণ্ডে প্রবেশের আগে ভারত জোড়োর যাত্রার পথে কখনও চায়ের দোকানদারদের সঙ্গে তো আবার কখনও বিড়ি শ্রমিদের সঙ্গে কথা বলতে দেখা গিয়েছে রাহুলকে (Rahul Gandhi)। তাঁদের দুঃখ দুর্দশার কথা শুনে ন্যায়ের আশ্বাস দিয়েছেন। সেই কর্মসূচির অংশ হিসাবেই এদিন রাঁচিতে কয়লা শ্রমিকের সাইকেল নিয়ে হাঁটলেন সনিয়া পুত্র। কংগ্রেসের (Congress) অফিসিয়াল সোশ্যাল হ্যান্ডেল থেকে শেয়ার করা হয়েছে সেই ছবি। সেখানেই উল্লেখ করা হয়েছে, 'একজন কয়লা শ্রমিককে দিনে ৩০-৪০ কিলোমিটার হাঁটতে হয়। কিন্তু তাঁরা তাঁদের ন্যায্য মূল্য পান না। ভারত গড়ার কাজে নিয়োজিত এই শ্রমিকরা যেন তাদের পরিশ্রমের সমান মজুরি পায়, তাঁদের ন্যায় পাইয়ে দেওয়া এই যাত্রার লক্ষ্য'।

দেখুন... 

অন্যদিকে আজ সোমবার ঝাড়খণ্ডে ছিল নয়া মুখ্যমন্ত্রী চম্পই সোরেনের (Champai Soren) আস্থা ভোট। রাঁচিতে বিধানসভায় ৪৭-২৯ ফলে জয় লাভ করেছে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (JMM), কংগ্রেস এবং আরজেডি জোট। এরপরেই দলকে শুভেচ্ছা জানাতে রাহুল (Rahul Gandhi) সাক্ষাৎ করতে যান প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের (Hemant Soren) স্ত্রী কল্পনা সোরেনের সঙ্গে। জমি কেলেঙ্কারি মামলায় অভিযুক্ত হয়ে ইডি হেফাজতে রয়েছেন জেএমএম প্রধান। ইডির হাতে গ্রেফতারির আগে মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেন হেমন্ত। এরপরেই ঝাড়খণ্ডের নয়া মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন চম্পই সোরেন।