ফের পাকিস্তানের ষড়যন্ত্র ভেস্তে দিল ভারত, নিয়ন্ত্রণরেখার পুঞ্চে ৯টি তাজা মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনা (দেখুন ভিডিও)
পুঞ্চে তাজা মর্টার শেল গুলিকে নিষ্ক্রিয় করছে ভারতীয় সেনা (Photo Credit-ANI)

পুঞ্চ, ১৯ সেপ্টেম্বর: ফের অন্তর্ঘাতের চেষ্টা এবার নিশানায় কাশ্মীরের পুঞ্চ (Poonch) জেলা। নিয়ন্ত্রণরেখা টপকে জম্মু কাশ্মীরে ঢুকে তাজা মর্টার শেল ফেলে গেল পাকিস্তান। বৃহস্পতিবার সকালে তাজা মর্টার শেলগুলি উদ্ধার হয় পুঞ্চের বালাকোট (Balakote sector), বাসোনি (Basoni) ও সানডোট (Sandote) জেলা থেকে। সেনাবাহিনীর কাছে প্রথমে মর্টার শেলের উপস্থিতির খবর আসে। খবর পেয়েই ঘটনাস্থলে যায় একটি দল, তাদের সঙ্গে শেল ডিসপোজাল টিমও ছিল। পরীক্ষা করে দেখা যায় প্রতিটি মর্টার শেল একেবারে তাজা, ফাটলে বড়সড় ক্ষতির সম্ভাবনা প্রবল ছিল। শেলগুলিকে নিষ্ক্রিয় করা হয়েছে। কারা কখন শেলগুলিকে এভাবে ফেলে গেল তার কোনও প্রমাণ না থাকলেও কারণটা বেশ স্পষ্ট। শেলগুলি নিষ্ক্রিয় করার পর জানা গিয়েছে, কোনও দুর্ঘটনা ঘটেনি।

চলতি সপ্তাহে এনিয়ে দুবার নিয়ন্ত্রণ রেখা থেকে ঢিল ছোঁড়া দূরত্বে তাজা মর্টার শেল (live mortar shell) পড়ে থাকতে দেখল ভারতীয় সেনা। ঘটনাস্থলও একই, তবে আগের বারের মর্টার শেলগুলি ছিল ১২০ মিমির। নিয়ন্ত্রণরেখা বরাবর পাকিস্তান যখন ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গোলাগুলি বর্ষণ শুরু করল, সেই ঘটনার কয়েক দিন পরেই প্রথম মর্টার শেলগুলি পুঞ্চের বিভিন্ন জায়গায় খুঁজে পাওয়া যায়।

উল্লেখ্য, গত ৫ আগস্ট কাশ্মীরে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকেই পাকিস্তান তেলেবেগুনে জ্বলছে। কখনও বিদেশি শক্তির কাছে গিয়ে ভারতের নামে নালিশ থেকে শুরু করে বিভিন্ন সময় কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে বলে চেঁচামেচি করছেন ইমরান খান। আবার সেই ইমরানই কাশ্মীরে পুলওয়ামা কাণ্ডের ধাঁচে হামলার হুমকিও দিচ্ছেন। করতারপুর সাহিব গুরুদ্বারে আসা ভারতীয় পুণ্যার্থীদের থেকে ২০ ডলার পরিষেবা মূল্য নিচ্ছে পাকিস্তান অন্যদিকে নরেন্দ্র মোদির বিমানকে তাদের আকাশসীমায় প্রবেশের অনুমতি দিচ্ছে না। গতকাল ইমরান খান তো বলেই দিলেন, যতক্ষণ না কাশ্মীর থেকে কার্ফিউ উঠছে ততক্ষণ ভারতের সঙ্গে কোনও আলোচনা হবে না। তারও আগে মুজাফ্ফরাবাদে বক্তৃতা দেওয়ার সময় বলেছিলেন, কাশ্মীরকে মুক্ত করতে যতদূর যাওয়ার দরকার তিনি যাবেন।