Pakistan New PM: আজ দেশের নতুন প্রধানমন্ত্রী ঠিক করবে পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলি
Shehbaz Sharif. (Photo Credits: Twitter)

ইসলামাবাদ, ১১ এপ্রিল: আজ পাকিস্তানের ন্য়াশনাল অ্যাসেম্বলির (National Assembly of Pakistan) অধিবেশন বসবে দেশের নতুন প্রধানমন্ত্রী (Prime Minister) বেছে নেওয়ার জন্য। দুপুর ২টোয় বসবে ন্য়াশনাল অ্যাসেম্বলির অধিবেশন। প্রধানমন্ত্রী পদের মুখ্য দাবিদার হলেন পিএমএল (এন)-র শেহবাজ শরিফ (Shehbaz Sharif) ও পিটিআই-র ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশি (Shah Mehmood Qureshi)। তাঁরা দু'জনেই মনোনয়নপত্র জমা দিয়েছেন। শনিবার মাঝরাতে অনাস্থা ভোটে হেরে গদি হারিয়েছেন ইমরান খান (Imran Khan)। অনাস্থা প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১৭৪। ভোটাভুটিতে অংশ নেয়নি ইমরানের দল তেহরিক-ই-ইনসাফ।

পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)-র নেতা শেহবাজ শরিফ এখন দেশের প্রধান বিরোধী দলনেতার পদে আছেন। পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শেহবাজ এর আগে পাকিস্তানের পঞ্জাব প্রদেশে সবচেয়ে দীর্ঘমেয়াদী মুখ্যমন্ত্রী ছিলেন।সোমবার তিনি দেশের প্রধানমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন, এটা কার্যত নিশ্চিত। আরও পড়ুন: Russia-Ukraine War: রকেট হানায় ইউক্রেনের দিপ্রো বিমানবন্দর ধ্বংস করল রাশিয়া

নওয়াজ শরিফের ভাই শেহবাজের পাকিস্তানের সামরিক বাহিনীর সুসম্পর্ক রয়েছে। ঐতিহ্যগতভাবে পাকিস্তানের বিদেশ ও প্রতিরক্ষা নীতি নিয়ন্ত্রণ করে পাকিস্তানি সেনা। এর আগে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী পদে ছিলেন শেহবাজ। সেই সময় নানা প্রকল্পে চিনের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেন। ১৯৯৯ সালে পাকিস্তানে সামরিক অভ্যুত্থানের পর শেহবাজকে জেলে বন্দি করা হয় এবং পরে তাঁকে সৌদি আরবে নির্বাসিত করা হয়। ২০০৭ সালে তিনি দেশে ফিরে আসেন। নওয়াজ শরিফ প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাওয়ার পর তিনি পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ) পার্টির প্রধান হন।