HC: সমাজকে অবশ্যই জানতে হবে পুরুষের ক্রোমোজোম শিশুর লিঙ্গ নির্ধারণ করে - হাইকোর্ট
Court & Judiciary (Photo Credit: File Image)

Society Needs to be Educated: যে বাবা-মা ছেলে না হওয়ার জন্য পুত্রবধূকে দোষারোপ করেন তাঁদের বোঝানো উচিত যে পুত্র সন্তান না হওয়ার জন্য তাঁদের নিজের ছেলেই দায়ী। সমাজকে এই বিষয়ে শিক্ষিত করতে হবে বলে জানালো দিল্লি হাইকোর্ট (Delhi High Court)। বিচারপতি স্বর্ণকান্ত শর্মা এদিন আদালতে বলেন, পুরুষের ক্রোমোজোমই (Man's Chromosomes) নির্ধারণ করে সন্তান ছেলে হবে, না মেয়ে হবে।

পুত্র সন্তানের জন্ম না দেওয়া এবং যৌতুকের দাবিতে শ্বশুরবাড়ি থেকে নির্যাতনের শিকার হয়ে এক মহিলা আত্মহত্যা করেন।সেই মালার পর্যবেক্ষণে আদালত এমনটায় জানালো। আদালত বলেছে, এই যুগেও এমন ঘটনা ঘটছে, এটা খুবই মর্মান্তিক। বাবা-মা তাঁদের মেয়েকে তাঁর স্বামীর বাড়িতে পাঠান ভাল নতুন জীবনের আশায়।কিন্তু এই সময়ে এসেও যৌতুক ও পুত্র সন্তানের জন্য তাঁদের অত্যাচারিত হতে হচ্ছে। আরও পড়ুন: FIR Against ED: ইডি আধিকারিকদের বিরুদ্ধে পুলিশের এফআইআরে স্থগিতাদেশ কলকাতা হাইকোর্টের

X এবং X ক্রোমোজোম মিলিত হলে মেয়ে সন্তান, আর X এবং Y ক্রোমোজোম একত্রিত হলে ছেলে সন্তানের জন্ম হয়। এই ধরনের ফিউশনে পুরুষের শুক্রাণুর ক্রোমোজোমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই বৈজ্ঞানিক সত্যটি তাঁদের বঝাতে হবে যারা পুত্র সন্তান না হওয়ার জন্য পুত্রবধূকে দায়ী করেন। তাঁদের বোঝা উচিত যে পুরুষ সন্তান না হওয়ার কারণ তাঁদের নিজের ছেলের ক্রোমোজোম। আদালত বলেছে, এই ধরনের সচেতনতা ভবিষ্যতে এই সমস্ত ঘটনার পুনরাবৃত্তি রোধ করতে সাহায্য করবে।