ISRO: মহাকাশ থেকে পৃথিবীকে কেমন দেখায়! দেখুন 'চন্দ্রযান-২' থেকে পাঠানো ছবিতে
চন্দ্রযান-২। (Photo Credits: IANS)

নয়া দিল্লি, ৪ অগাস্ট: ISRO Shares Earth’s First Pictures Captured by Chandrayaan-2। পৃথিবীকে মহাকাশ থেকে কেমন দেখায়! ইসরো তেমন ছবিই প্রকাশ করল চন্দ্রযান টু-তে বসানো ক্যামেরা থেকে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা-ইসরো-র টুইটারে চন্দ্রযান- ২-তে বসানো LI4 ক্যামেরার মাধ্যমে ধরা পড়ল আমাদের পৃথিবীর ছবি। ৩ অগাস্ট চন্দ্রযান টু থেকে পাঠানো ছবিতে পৃথিবীকে বিভিন্ন রঙের দেখাচ্ছে।

গতকালই ইসরো জানায় চাঁদের কাছাকাছি পৌঁছে গিয়েছে চন্দ্রযান টু।  ৬ অগস্টের মধ্যে পরবর্তী পর্যায়ে পৌঁছে যাওয়ার কথা চন্দ্রযানের। গত শুক্রবার পৃথিবীর কক্ষপথের চতুর্থ স্তরটিই সাফল্যের সঙ্গে অতিক্রম করেছে চন্দ্রযান-২। ৬৪৬ সেকেন্ডে চতুর্থস্তরটি অতিক্রম করে চন্দ্রযান-২। আরও পড়ুন-সেনা জওয়ানদের জন্য নিজে হাতে রুটি বানাচ্ছেন ভিকি কৌশল, ছবি ভাইরাল

৩.৬ টনের চন্দ্রযান-২ চাঁদের কাছাকাছি পৌঁছে গিয়েছে। চারবার নিজের কক্ষপথে প্রদক্ষিণ করে ফেলেছে যানটি। চন্দ্রযান-২ চাঁদের এমন দক্ষিণ মেরুতে অভিযান চালাবে। যেখানে এর আগে কোনও মহাকাশযান পৌঁছাতে পারেনি। এখন পর্যন্ত যতগুলো চন্দ্রযান চাঁদে গেছে, সেগুলোর বেশির ভাগই চাঁদের উত্তর মেরুতে অবতরণ করেছে।

গত ২২ জুলাই শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ কেন্দ্র থেকে ভারতের চন্দ্রযান-২ চাঁদের উদ্দেশে পাড়ি দেয়। পাঁচটি পাক খাওয়ার পরে ২৩ দিনের মাথায় অর্থাৎ ১৪ অগস্ট সে পৃথিবী ছেড়ে চাঁদের কক্ষপথের দিকে রওনা দেবে। ২২ সেপ্টেম্বর চাঁদের কক্ষপথে ঢুকবে বাহুবলী।

চাঁদের দক্ষিণ মেরুতে পাড়ি দেবে চন্দ্রযান ২। এর আগে কোনও দেশ ওই জায়গায় যায়নি। চন্দ্রযান ২-তে তিনটি ভাগ রয়েছে। এই তিনটি ভাগ হল অরবিটর, ল্যান্ডার ও রোভার। চন্দ্রযান-২–এর সফল উৎক্ষেপণের মাধ্যমে চাঁদে অভিযান চালানো বিশ্বের চতুর্থ দেশ হয় ভারত। এর আগে আমেরিকা, রাশিয়া ও চিন চাঁদে মহাকাশযান পাঠিয়েছিল। ২০০৮ সালে ভারত প্রথম মহাকাশযান চন্দ্রযান-১ উৎক্ষেপণ করে। তবে সেবার চন্দ্রযান চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেনি। চন্দ্রযান-১ রাডার ব্যবহার করে চাঁদে জলের খোঁজ চালিয়েছিল।