Kanimozhi Demands Suspension of Ayush Secretary: 'হিন্দি না বুঝতে বেরিয়ে যান', ওয়েবিনারে বললেন আয়ূষ মন্ত্রকের সচিব বৈদ্য রাজেশ কোটেচা; সাসপেনশন চাইলেন কানিমোঝি
আয়ূষ মন্ত্রকের সচিব বৈদ্য রাজেশ কোটেচা (Photo: PTI)

নতুন দিল্লি, ২২ অগাস্ট: হিন্দি চাপিয়ে দেওয়া নিয়ে ফের অভিযোগ। এবার অভিযুক্ত কেন্দ্রীয় আয়ূষ মন্ত্রকের (nion Ministry of AYUSH) সচিব বৈদ্য রাজেশ কোটেচা (Vaidya Rajesh Kotecha)। তাঁর বিরুদ্ধে অভিযোগ, একটি ওয়েবিনারে যারা হিন্দি বুঝতে পারবেন না তাঁদের বেরিয়ে যেতে বলেন। কারণ তিনি নাকি খুব ভালো ইংরেজি বলতে পারেন না। তামিলনাড়ুর রাজনৈতিক নেতা-নেত্রীরা কেন্দ্রের ওই সচিবের বক্তব্যের নিন্দা জানিয়েছেন। শনিবার ডিএমকে এমপি কানিমোঝি (Kanimozhi) কোটেচাকে সাসপেন্ড ও তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গ করার জন্য ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন।

কানিমোঝির অভিযোগ, কেন্দ্রের সচিবের বক্তব্যে হিন্দি আধিপত্য আরোপিত হয়েছে। তিনি বলেন, “আয়ূষ মন্ত্রকের প্রশিক্ষণ চলাকালীন অ-হিন্দিভাষী অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে যে মন্তব্য মন্ত্রকের সচিব করেছেন তা হল হিন্দি আধিপত্য আরোপের বিষয়ে খোলামেলা বক্তব্য। এটি অত্যন্ত নিন্দনীয়।” তিনি আরও বলেন, “সরকারের সচিবকে সাসপেন্ড করা উচিত এবং যথাযথ শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া উচিত। অহিন্দিভাষীদের প্রতি এই আচরণ কত দিন সহ্য করতে হবে?” আরও পড়ুন: Bihar Shocker: ১৪ মাসে ৮ সন্তানের জন্ম দিয়েছেন বিহারের বছর পয়যট্টির বৃদ্ধা!

একই ইশুতে সুর চড়িয়েছেন কংগ্রেস সাংসদ কার্তি চিদাম্বরম। তিনি বলেছেন যে হিন্দিতে কথা বলার তাগিদ একেবারেই মেনে নেওয়া যায় না। কার্তি বলেন, “হিন্দিতে আয়ুষ মন্ত্রকের প্রশিক্ষণে তামিলনাড়ুর প্রতিনিধিদের উপেক্ষা করা হল। তিনি ইংরেজে না জানলে বুঝতাম, তবে যারা হিন্দি জানেন না তাঁদের বেরিয়ে যেতে বলা এবং হিন্দিতে কথা বলার জন্য জোর করা সম্পূর্ণ অগ্রহণযোগ্য।"

এই মাসের শুরুর দিকে, কানিমোঝি অভিযোগ করেন, বিমান ধরতে চেন্নাই বিমানবন্দরে গেছিলেন। সেই সময়ে হিন্দি বলতে না পারায় সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সের (সিআইএসএফ) এক আধিকারিক তাঁর ভারতীয়ত্ব নিয়েই প্রশ্ন তুলেছেন। বিতর্কের মুখে বিষয়টি নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে সিআইএসএফ।