Bihar Shocker: ১৪ মাসে ৮ সন্তানের জন্ম দিয়েছেন বিহারের বছর পয়যট্টির বৃদ্ধা!
প্রতীকী ছবি (Photo Credits: Unsplash)

পটনা, ২২ অগাস্ট: ১৪ মাস ৮ বার সন্তানের জন্ম দিয়েছেন। তিনি কে? তিনি ৬৫ বছরের এক বৃদ্ধা। আরেক মহিলা গত ৯ মাসে ৫ সন্তানের জন্ম দিয়েছেন। বিহারের (Bihar) মুজফ্‌ফরপুরের (Muzaffarpur) মুশারি ব্লকের ঘটনা। আর প্রতিবারই সন্তান জন্ম দেওয়ার পর মিলেছে সরকারি সাহায্য। আসলে কেঁচো খুঁড়তে বেরিয়ে এসেছে কেউটে। ন্যাশনাল রুরাল হেলথ মিশন বা রাষ্ট্রীয় গ্রাম স্বাস্থ্য যোজনা। এই NRHM-এর আওতায় বরাদ্দ টাকা তুলতে বিহারের সরকারি রেকর্ড ৬৫ বছরের বৃদ্ধা লীলা দেবীকে ১৪ মাসের মধ্যে ৮ বার গর্ভবতী দেখানো হয়েছে। প্রতিটি ডেলিভারির পর সরকারি বরাদ্দ বাবদ ১,৪০০ টাকা করে তোলা হয়েছে। একই রকম ভাবে সোনিয়া দেবী নামে আরও মহিলাকে ৯ মাসের মধ্যে ৫ বার প্রসব করেছেন বলে দেখানো হয়েছে। এক্ষেত্রেও টাকা তোলা হয়েছে।

তবে মজার বিষয় হল আট সন্তান তো দূর গত এক দশকে একটি সন্তানেরও জন্ম দেননি ওই লীলা দেবী। প্রসূতি ও সদ্যোজাতের দেখভালের জন্য মেলে সরকারি সাহায্য। আর সেই সাহায্য আত্মসাতের জন্যই এই ষড়যন্ত্র করা হয়েছে। সরকারি রেকর্ড অনুযায়ী, একদিনে দু’বার সন্তান প্রসবও তিনি করেছেন। বিষয়টি সামনে আসতেই নড়েচড়ে বসেছে প্রশাসন। আরও পড়ুন: Punjab: পঞ্জাব সীমান্ত দিয়ে অনুপ্রবেশের চেষ্টা, বিএসএফের গুলিতে নিকেশ ৫

বিহারের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পান্ডে জানান, NRHM কেলেঙ্কারিতে চার সদস্যের একটি কমিটি তৈরি করা হয়েছে। ওই কমিটি তদন্ত করবে। দোষীদের ছাড়া হবে না।