BGBS 2022: লক্ষীলাভের আশায় আজ থেকে রাজারহাটে বসছে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন
Bengal Global Business Summit 2022 (Photo: Twitter)

কলকাতা, ২০ এপ্রিল: আজ থেকে শুরু হচ্ছে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন (Bengal Global Business Summit 2022)। বঙ্গে বিনিয়োগ আনার লক্ষ্যেই ২ বছর পর এই সম্মেলনের আয়োজন করেছে রাজ্য সরকার। রাজারহাটে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে (Biswa Bangla Convention Centre) এই সম্মেলনের আসর বসেছে। সম্মেলনে যোগ দেবেন দেশ-বিদেশের বিভিন্ন শিল্পগোষ্ঠীর প্রধানরা। যোগ দিচ্ছে অনেকগুলি দেশের প্রতিনিধিদল। জানা গিয়েছে, সম্মেলনে আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানির (Gautam Adani) আসা নিশ্চিত। এছাড়াও উপস্থিত থাকবেন হীরানন্দানি, জিন্দল, চ্যাটার্জি গোষ্ঠীর প্রধানরা।

উপস্থিত থাকতে পারেন উইপ্রো কর্ণধার আজিম প্রেমজি, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি (Mukesh Ambani)। আমেরিকা, দক্ষিণ কোরিয়া, কেনিয়া, চিন, বাংলাদেশ, ইংল্যান্ড, জাপান-সহ ১৪টি দেশের প্রতিনিধিদল উপস্থিত থাকবে সম্মেলনে। আরও পড়ুন: West Bengal Weather: আজ বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা সহ দক্ষিণবঙ্গ, হতে পারে কালবৈশাখী

গৌতম আদানির দিকে নজর থাকবে সবচেয়ে বেশি। কারণ ডেউচা-পাঁচামিতে কয়লা খনি প্রকল্প ও তাজপুরে সমুদ্র বন্দর নির্মাণ নিয়ে তিনি বড় ঘোষণা করতে পারেন। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর আলোচনা হয়েছে বলে নবান্ন সূত্রে খবর। গত এক দশকে রাজ্যে উল্লেখযোগ্য বড় শিল্প আসেনি। তবে, রাজ্যের ক্ষুদ্র, ছোট এবং মাঝারি শিল্পে চোখে পড়ার মতো এগিয়ে রাজ্য। তৃতীয়বার ক্ষমতায় এসেই রাজ্যে বড় শিল্প আনতে উদ্যোগী হয়েছে মুখ্যমন্ত্রী। তাই রাস্তা-সহ সার্বিক পরিকাঠামো ও শিল্পতালুক পরিকাঠামোয় জোর দেওয়া হয়েছে।