New Coronavirus Guidelines: ২২ মার্চ পর্যন্ত বন্ধ আন্তর্জাতিক উড়ান, ১০-এর কম এবং ৬৫-এর বেশি বয়সীদের ঘরে থাকার নির্দেশ
(Photo Credits: IANS)

নয়াদিল্লি, ১৯ মার্চ: করোনা (coronavirus outbreak) সংক্রমণ রুখতে একগুচ্ছ নীতি-নির্দেশিকা দিল কেন্দ্রীয় সরকার। ১০ বছরের শিশু এবং ৬৫ বছরের উর্দ্ধে সকলকেই বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে ওই নির্দেশিকায়। কারণ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এই বয়সের মানুষের ক্ষেত্রেই সবচেয়ে বেশি বলে আশঙ্কা করছেন চিকিৎসকেরা। আগামী ২২ মার্চ থেকে সমস্ত আন্তর্জাতিক বিমান চলাচলের (suspension of all international commercial flights) উপরও নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্র।

পিআইবি-র তরফে যে বিজ্ঞপ্তি পেশ করা হয়েছে। সেই বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানানো হয়েছে, সরকারি কর্মী, স্বাস্থ্য দফতরের কর্মী ছাড়া ৬৫ বছরের উর্দ্ধে কাউকে বাড়ির বাইরে বেরোনোর উপরই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি ১০ বছরের কম শিশুদেরও বাড়ির বাইরে বেরোনোর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পড়ুয়া, রোগী এবং শারীরিকভাবে অক্ষম যাত্রী ছাড়া অন্য কাউকে রেল এবং বিমানে যাতায়াত করার জন্য পরামর্শ দেওয়া হবে না, সরকারি নীতি-নির্দেশিকাতে সে কথাও উল্লেখ করা হয়েছে। আগামী ২২ মার্চ থেকে এক সপ্তাহের জন্য কোনও আন্তর্জাতিক বিমানকে ভারতের মাটিতে অবতরণ করা হবে না বলে জানিয়ে দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লাভ আগরওয়াল। আরও পড়ুন: Fourth Coronavirus Death In India: দেশে চতুর্থ, পঞ্জাবে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির মৃত্যু

দেশের সমস্ত বেসরকারি সংস্থার কর্মচারীদের ওয়ার্ক ফ্রম হোম অর্থাৎ ঘরে বসে কাজ করার পরামর্শ দিয়েছে সংস্থা। শুধুমাত্র এমার্জেন্স বিভাগে যারা কাজ করেন, তাদেরই শুধুমাত্র অফিস যাওয়ার ক্ষেত্রে ছাড়পত্র রয়েছে।