Fourth Coronavirus Death In India: দেশে চতুর্থ, পঞ্জাবে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির মৃত্যু
প্রতীকী ছবি (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১৯ মার্চ: করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্ত হয়ে দেশের মৃতের সংখ্যা বেড়ে হল ৪। বুধবার রাতে পঞ্জাবে (Punjab) ৭২ বছরের এক বৃদ্ধের মৃত্যু হয়। তাঁর বাড়ি শহিদ ভগৎ সিং নগর জেলায়। তিনি ইতালি হয়ে জার্মানি থেকে দেশে ফেরেন। বুধবার তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। এদিকে দেশে করোনাভাইরাসে আক্রান্তর সংখ্যা হয়েছে ১৬৭। স্বাস্থ্য মন্ত্রকের (Union Health Ministry) তরফে আজ জানানো হয়েছে, আক্রান্তদের মধ্যে ২৫ জন বিদেশি। দিল্লি, কর্নাটক, পঞ্জাব ও মহারাষ্ট্রে একজন করে মানুষের মৃত্যু হয়েছে। ১৫ জনক সুস্থ করে ছেড় দেওয়া হয়েছে। সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা মহারাষ্ট্রে। মোট ৪২ জন করোনাভাইরাসে আক্রান্ত।

একজনের করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতেই নড়েচড়ে বসেছে পঞ্জাব সরকার। এবার সংক্রমণ ঠেকাতে বাস পরিষেবা বন্ধের সিদ্ধান্ত নিল পঞ্জাব সরকার( Punjab Govt)। ২১ মার্চ থেকে গণ পরিবহনের অস্তিত্ব থাকবে না পঞ্জাবের রাস্তায়। যতদিন না করোনাভাইরাসের কাঁটা থেকে দেশ রেহাই পাচ্ছে ততদিন এই পরিস্থিতি বলবৎ থাকবে। তাই কবে ফের পরিবহন ব্যবস্থা স্বাভাবিক হবে তা এখনই জানা যাচ্ছে না। জানা গিয়েছে, শুধু মাত্র বাস, অটো, ট্যাক্সিই নয়, ব্যক্তিগত গাড়িও রাস্তায় নামতে পারবে না। একই সঙ্গে রাস্তাঘাটে কোথাও ২০ জনের বেশি জমায়েত করা যাবে না। করোনাভাইরাসের কারণে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে এসি লোকাল ট্রেন বন্ধ থাকছে মুম্বইয়ে। করোনাভাইরাসের কারণে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে এসি লোকাল ট্রেন (AC Local Train) চালানা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল ওয়েস্টার্ন রেল (Western Railway)। বদলে সাধারণ নন এসি লোকাল চ্রেন চালানো হবে। কাল থেকে ৩১ মার্চ পর্যন্ত এসি ট্রেন চালানো বন্ধ রাখা হবে বলে জানিয়েছেন পশ্চিম রেলের জনসংযোগ আধিকারিক। এখই পথ হেঁটেছে সেন্ট্রাল রেলও (Central Railway)। তারাও ঘোষণা করেছে যে করোনভাইরাসের কারণে ট্রান্সহারবার লাইনে ১৬ এসি লোকাল ট্রেন চালানো বন্ধ রাখা হবে। আরও পড়ুন: Mumbai AC Local Train Services To Be Cancelled: করোনাভাইরাস: কাল থেকে মুম্বইয়ে বন্ধ এসি লোকাল ট্রেন

মারণ রোগ করোনাভাইরাস থেকে বাঁচতে প্রত্যেককে কিছুটা সময় ধরে সূর্য স্নান (sunbath) করতে হবে। দেশজুড়ে যখন করোনার ত্রাস ক্রমশ বেড়ে চলেছে তখন সংবাদ সংস্থা এএনআই-কে একথাই বললেন দিল্লির স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে। তিনি বলেন, “সূর্যের আলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়ায় ও যাবতীয় জীবাণুকে মেরে ফেলে।” একই সঙ্গে করোনাভাইরাসের সংক্রমণ রুখতে যাবতীয় সুরক্ষা সংক্রান্ত যেসব বিষয় রয়েছে তা-ও মনে করিয়ে দিতে ভোলেননি ওই প্রতিমন্ত্রী। হাত ধোয়া, মুখে মাস্ক পরা, বাড়িতে থাকা।