Narendra Modi's USA Visit: আমেরিকা সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, জেনে নিন তাঁর ৩ দিনের কর্মসূচি
Narendra Modi। (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২৩ সেপ্টেম্বর: তিন দিনের সফরে আমেরিকা গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে আমেরিকা গিয়েছেন তিনি। কোয়াডভুক্ত দেশগুলির নেতাদের প্রথম ব্যক্তিগত বৈঠকে অংশ নেওয়া ছাডা়ও আরও কয়েকটি কর্মসূচি রয়েছে মোদীর। রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনেও ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসির (Washington DC) জয়েন্ট বেস অ্যান্ড্রুজে নামে এয়ার ইন্ডিয়া ওয়ান। প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগ জানাতে হাজির ছিলেন বাইডেন প্রশাসনের কর্মকর্তারা এবং আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত তরনজিৎ সিং সান্ধু।

এক নজরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কর্মসূচি:

মার্কিন সফরের প্রথম দিনই অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার সঙ্গে বৈঠকে বসবেন মোদী। এছাড়াও বেশ কয়েকজন শিল্পপতীর সঙ্গে বৈঠক করার কথা রয়েছে নরেন্দ্র মোদীর।

আরও পড়ুন: COVID-19: আমেরিকায় রাষ্ট্রসংঘের সম্মেলনে করোনা আক্রান্ত ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো ক্যুইরোগা

আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে বৈঠক: মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে আজ মোদীর প্রথম বৈঠকটি হবে। ভারতীয় বংশোদ্ভুত কমলা হ্যারিস আজ দেখা করবেন মোদীর সঙ্গে। দুই নেতার মধ্যে এটিই প্রথম বৈঠক হবে।

মোদী-বাইডন দ্বিপাক্ষিক বৈঠক: আগামীকাল ২৪ সেপ্টেম্বর দ্বিপাক্ষিক বৈঠক করবেন নরেন্দ্র মোদী ও জো বাইডেন। বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর মার্কিন মুলুকে এটাই ভারতের প্রধানমন্ত্রীর প্রথম সফর।

কোয়াড ভুক্ত দেশগুলির নেতাদের মধ্যে বৈঠক: ২৪ সেপ্টেম্বর শুক্রবার কোয়াডের চতুর্দেশীয় বৈঠকের উদ্বোধন করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেই বৈঠকে থাকবেন নরেন্দ্র মোদী, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার। আফগানিস্তান পরিস্থিতির পাশাপাশি, চিন, পাকিস্তান, আন্তর্জাতিক বাণিজ্য-সহ একাধিক বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হবে কোয়াড নেতাদের মধ্যে।

রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ: বাইডেনের সঙ্গে বৈঠকের পর মোদী নিউইয়র্ক উড়ে যাবেন। শনিবার ২৫ সেপ্টেম্বর নিউইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে মোদীর ভাষণ কী ভাবে শুনবেন?

শনিবার ২৫ সেপ্টেম্বর নিউইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতীয় সময় সন্ধে সাড়ে ৬টায় শুরু হবে ভাষণ। রাষ্ট্রসংঘের ওয়েবসাইট ও ইউএন ওয়েব টিভি-তে এই ভাষণ সরাসরি সম্প্রচার করা হবে। এছাড়াও ইউটিউব চ্যানেলেও ভাষণ সম্প্রচার করা হবে।