Savitribai Phule Birth Anniversary: জন্মবার্ষিকীতে সাবিত্রীবাই ফুলেকে শ্রদ্ধা নরেন্দ্র মোদির, শ্রদ্ধা তৃণমূলের

নতুন দিল্লি, ৩ জানয়ারি: আজ সমাজ সংস্কারক সাবিত্রীবাই ফুলের (Savitribai Phule) ১৮৯ তম জন্মবার্ষিকী। দেশে তিনিই প্রথম মহিলাদের জন্য স্কুলে শিক্ষকতা করা শুরু করেন। ব্রিটিশ শাসনে তিনি নারী অধিকার নিয়ে কাজ করেছেন। সাবিত্রীবাই ফুলের জন্মদিনে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। টুইটে মোদি লিখেছেন, "সাবিত্রিবাই ফুলের জন্মবার্ষিকীতে তাঁকে প্রণাম জানাচ্ছি। তিনি তাঁর জীবন সামাজিক ঐক্য, শিক্ষা এবং নারীর ক্ষমতায়নে উৎসর্গ করেছিলেন। তাঁর সামাজিক সচেতনতার সংগ্রাম সর্বদা দেশবাসীকে অনুপ্রাণিত করবে।" সাবিত্রীবাই ফুলের জন্মদিনে শ্রদ্ধা জানিয়েছে তৃণমূল কংগ্রেসও।

১৮৪৮ সালে তিনি পুনে শহরে প্রথম বারের মতো মেয়েদের জন্য বিদ্যালয় ভিদে ওয়াদা স্থাপন করেন। তিনি ততকালীন সমাজে প্রচলিত গোত্র ও লিঙ্গভেদে প্রচলিত বৈষম্য দূরীকরণে নিয়োজিত ছিলেন এবং মহারাষ্ট্রের সমাজ সংস্কারের গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। আরও পড়ুন: US Strike At Baghdad Airport: বাগদাদ বিমানবন্দরে অ্যামেরিকার বিমান হামলা, নিহত ইরানের শীর্ষ কমান্ডার কাসেম সোলেইমানিসহ ৮

সাবিত্রীবাই ফুলে ১৮৩১ সালে বম্বে প্রেসিডেন্সির নওগাঁওতে এক কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। ১৮৪০ সালে মাত্র ৯ বছর বয়সে তাঁর বিয়ে হয় জ্যোতিরাও ফুলের সঙ্গে। যদিও তাঁদের কোনও সন্তান হয়নি। তবে তাঁরা এক ব্রাহ্মণ বিধবার পুত্র যশভান্ত রাওকে দত্তক নেন। জ্যোতিরাও ফুলে ১৮৪৮ সালে মেয়েদের জন্য বিদ্যালয় স্থাপন করলে সাবিত্রীবাই সেই বিদ্যালয়ের প্রথম শিক্ষিকা ছিলে। এই দম্পতি এক সঙ্গে বিভিন্ন গোত্রের শিশুদের পড়াশোনা শেখানোয় নিয়োজিত হন এবং মোট ১৮টি বিদ্যালয় স্থাপন করেন। পাশাপাশি এই দম্পতি একটি কেয়ার সেন্টার খুলেন। এখানে ধষিতা নারী ও তাঁদের সন্তানদের সাহায্য করা হত।