Nagaland Firing: নাগাল্যান্ড থেকে 'আফস্পা' তুলে নিন, টিরুর ঘটনার পর কেন্দ্রের কাছে দাবি মুখ্যমন্ত্রীর
Nagaland Firing Case (Photo Credit: Twitter/ANI)

দিল্লি, ৬ ডিসেম্বর: নাগাল্যান্ডে (Nagaland) সেনার গুলিতে নীরিহ মানুষের মৃত্যু ঘিরে উত্তপ্ত হয়ে উঠতে শুরু করেছে প্রায় গোটা দেশ। নাগাল্যান্ডের ঘটনার পর বিষয়টি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) সঙ্গে কথা হয়েছে বলে জানান সে রাজ্যের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও। তিনি বলেন, শনিবার রাতের ঘটনা নিয়ে উপযুক্ত পদক্ষেপ করা হবে বলে আশ্বাস দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। পাশাপাশি নাগাল্যান্ড থেকে যাতে আফস্পা তুলে নেওয়া হয়, সে বিষয়ে দাবি জানান নেইফিউ রিও (Neiphiu Rio)। আফস্পা জারি করার ফলে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্থ হচ্ছে বলেও অভিযোগ করেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী। এসবের পাশাপাশি শনিবার রাতে সেনার গুলি যে গ্রামবাসীদের মৃত্যু হয়, তাঁদের পরিবারকে যাতে আর্থিক সাহায্য করা হয়, সে বিষয়ে কেন্দ্রীয় সরকার আশ্বাস দিয়েছে বলেও জানান নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী।

 

শনিবার নাগাল্যান্ডের মন জেলার টিরু গ্রাম উত্তপ্ত হয়ে ওঠে। মায়ানমার সংলগ্ন ওই গ্রামে জঙ্গিদের যাতায়াত বাড়ছে, এই সন্দেহে সেখানে টহলদারির সময় গুলি চালান অসম রাইফেলসের জওয়ানরা। যার জেরে সঙ্গে সঙ্গে মৃত্যু হয় ১৪ জনের। জঙ্গি সন্দেহে গুলি চালিয়ে ১৪ জন নীরিহ গ্রামবাসীর মৃত্যুর ঘটনায় কার্যত উত্তপ্ত হয়ে ওঠে টিরু গ্রাম। ঘটনায় শোক প্রকাশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) । পাশাপাশি ওই ঘটনায় সিট তদন্তও করবেও বলেও আশ্বাস দেওয়া হয় নিহতদের পরিবারগুলিকে।

আরও পড়ুন: Nagaland: সেনার গুলিতে নীরিহ মানুষের মৃত্যু, উত্তপ্ত নাগাল্যান্ডে যাচ্ছে তৃণমূলের প্রতিনিধি দল

এদিকে শনিবার রাতের ওই ঘটনার পর মন জেলায় অসম রাইফেলসের যে ক্যাম্প রয়েছে, সেখানে হামলা চালায় উত্তেজিত জনতা। যা নিয়ে ফের উত্তপ্ত হয়ে উঠতে শুরু করে নাগাল্যান্ডের বিভিন্ন এলাকা।