Jammu Kashmir: হল না INDIA জোটের আসন সমঝোতা, অন্ততনাগ থেকে গুলাম নবির বিরুদ্ধে লড়ছেন মুফতি
Mehbooba Mufti (Photo Credit: Istagram)

শ্রীনগর, ৭ এপ্রিল: জম্মু-কাশ্মীরে ইন্ডিয়া জোটের দলগুলির মধ্যে আসন সমঝোতা হল না। রবিবার জম্মু-কাশ্মীরের তিনটি লোকসভা আসনে প্রার্থী ঘোষণা করল ইন্ডিয়া শিবিরের দল পিডিপি। অথচ এই তিনটি লোকসভাতেই প্রার্থী দিয়েছে জম্মু-কাশ্মীর ন্যাশানল কনফারেন্স। পিডিপি প্রধান মেহবুবা মুফতি প্রার্থী হলেন তাঁর গড় হিসেবে পরিচিত অন্ততনাগ-রাজৌরি লোকসভা কেন্দ্র থেকে। এই কেন্দ্রে কংগ্রেস থেকে বেরিয়ে এসে নিজের দল খোলা গুলাম নবি আদাজ ডিএএপি দলের হয়ে দাঁড়িয়েছেন।

ন্যাশানাল কনফারেন্স এই কেন্দ্রে প্রার্থী করেছে গুজ্জর নেতা মিঁয়া আলতাফ আহমেদ-কে। বিজেপি এখানও প্রার্থী দেয়নি। গতবার অনন্তনাগে প্রার্থী হয়ে তৃতীয় হয়েছিলেন মেহবুবা মুফতি। এই আসনে জিতেছিলেন জম্মু-কাশ্মীর ন্যাশানাল কনফারেন্সের হাসনাইন মাসুদগি। বিজেপি সেখানে মাত্র ১০ হাজার ভোট পেয়ে চতুর্থ হয়েছিল। তবে ২০১৪ লোকসভায় পিডিপি নেত্রী মেহবুব মুফতি জিতে সাংসদ হয়েছিলেন। আরও পড়ুন-Prashant Kishor: বাংলায় এক নম্বর দল হতে চলেছে বিজেপি, লোকসভা ভোটের মুখে বড় ভবিষ্যতবাণী পিকের

অন্ততনাগ ছাড়া পিডিপি এবার প্রার্থী দিল শ্রীনগর ও বারামুল্লায়। শ্রীনগরে দাঁড় করানো হল যুব নেতা ওয়াহিদ পাররা ও বারামুল্লায় প্রাক্তন রাজ্যসভার সাংসদ মির ফায়াজ-কে। জম্মু-র দুই কেন্দ্র উধমপুর ও জম্মু লোকসভায় কংগ্রেসকে সমর্থনের কথা ঘোষণা করল পিডিপি। এর বদলে কংগ্রেসের থেকে কাশ্মীরের তিনটি আসনে পাল্টা সমর্থন চাইলেন মেহবুবা মুফতি।

লাদাখ সহ জম্মু-কাশ্মীরে মোট ৬টি লোকসভা আসন আছে। ২টি জম্মু, ৩টি কাশ্মীর ও ১টি লাদাখে। জম্মু-তে শক্তিশালী বিজেপি, কাশ্মীরে শক্তিশালী এনসি ও পি়ডিপি, লাদাখে এবার লড়াই ৫০:৫০। সংবিধানের ৩৭০ ধারা তুলে দিয়ে সেখানে রাষ্ট্রপতি শাসন জারির পর জম্মু-কাশ্মীরে এবার প্রথম নির্বাচন হতে চলেছে।