Prashant Kishor: বাংলায় এক নম্বর দল হতে চলেছে বিজেপি, লোকসভা ভোটের মুখে বড় ভবিষ্যতবাণী পিকের
Prashant Kishor-Narendra Modi

নতুন দিল্লি, ৭ এপ্রিল: লোকসভা ভোটের মুখে বিজেপি কর্মী-সমর্থকদের মুখে হাসি ফোটানোর মত ভবিষ্যতবাণী করলেন নির্বাচনী বিশেষজ্ঞ প্রশান্ত কিশোর (Prashant Kishor)। বিরোধীরা অবশ্য প্রশান্তের এই ভবিষ্যতবাণীকে বিজেপির প্রচার যন্ত্রের অংশ বলেই কটাক্ষ করলেন। বিখ্যাত ভোট বিশেষজ্ঞ সাফ জানালেন, পূর্ব ও দক্ষিণ ভারতে এবার বেশ কয়েকটি আসন ও ভোট প্রাপ্তির হার অনেকটা বাড়বে বিজেপির। সঙ্গে প্রশান্ত কিশোর জানালেন তামিলনাড়ু-র মত রাজ্যে বিজেপির ভোটের হার ব্যাপক বাড়বে। ২০২১ বিধানসভা নির্বাচনে তৃণমূলের ঐতিহাসিক জয়ের পিছনে স্ট্র্য়াটেজির রূপকার পিকে বললেন, "এবার বাংলায় বিজেপি গতবারের চেয়ে বেশ কয়েকটি আসন বেশী পাবে।" প্রশান্ত কিশোরের সাফ কথা, বাংলায় এবার তৃণমূলের থেকে বিজেপি বেশী আসন পাবে।

সংবাদসংস্থা পিটিআই-কে দেওয়া সাক্ষাতকারে পিকে বললেন, লোকসভা ভোটে বাংলায় এক নম্বর দল হবে বিজেপি। প্রশান্ত কিশোর বেশ জোর গলায় দাবি করলেন, "আপনারা সবাই চমকে যাবেন, বাংলায় বিজেপি এক নম্বর দল হতে চলেছে।"ক দিন আগেই তৃণমূলের রাজ্য়সভার সাংসদ ডেরেক ও'ব্রায়েন দাবি করেছিলেন, বাংলায় তার দল বিজেপি-র থেকে অন্তত দ্বিগুণ বেশী আসনে জিতবে।

প্রসঙ্গত, ২০১৯ লোকসভা নির্বাচনে তৃণমূল জিতেছিল ২২টি আসনে, বিজেপি সেখানে পায় ১৮টি, কংগ্রেস দুটি কেন্দ্রে জিতেছিল। তবে ২০২১ বিধানসভায় দিদি ঝড়ে উড়ে যায় বিজেপি-র। ২০২১ বিধানসভার পর রাজ্যে বিজেপির অবস্থা ক্রমশ খারাপ হয়েছে। বাংলার ৪২টি আসনে কী ফল হয় তার দিকে তাকিয়ে গোটা দেশ। বাংলা নিয়ে বেশ বিভ্রান্তকর সমীক্ষা আসছে। কারও দাবি বিজেপি বাংলায় ২৫টি আসনে জিতবে, তো কোথাও বলা হচ্ছে বিজেপি খুব বেশী হলে ১২-১৩টি আসন জিততে পারে। অঙ্কের হিসেবে বাংলায় বিজেপির পক্ষে ১৫টি-র বেশী আসনে জেতা বেশ কঠিন দেখাচ্ছে। তবে মোদী প্রচারে নেমে ঝড় তুলতে খেলা ঘুরতেও পারে।

সঙ্গে তাঁর ভবিষ্যতবাণী ওডিশায় নিশ্চিতভাবেই নবীন পট্টনায়েকের বিজু জনতা দল-কে ছাপিয়ে এক নম্বর দল হবে পদ্ম পার্টি। তেলাঙ্গানায় বিজেপি এবার দারুণ ফল করে এক বা দু নম্বর দল হবে বলেও ভবিষ্যতবাণী করলেন খাতায় কলমে দেশের এক নম্বর ভোট বিশারদ।

দেখুন ভিডিয়ো

তবে পিকে-র হিসেবে যে কথাটা স্পষ্ট নয় তা হল, তামিলনাড়ুতে বিজেপি দুই অঙ্কের সংখ্যার ভোট পেলেও দক্ষিণের এই রাজ্যে বিজেপি আসন জিততে পারবে কি না তা বলেননি পিকে। আর তামিলনাড়ুতে বিজেপি আসন না পেলে ৩৫০ পাড় করা কার্যত অসম্ভব হতে পারে।

অন্ধ্রপ্রদেশে এবার ওয়াইএস আর কংগ্রেসের জগনমোহন রেড্ডি ক্ষমতা হারাতে চলেছে বলেও তিনি জানান। চন্দ্রবাবু নাইডু ফের অন্ধ্রের ক্ষমতায় ফিরছেন বলেই পিকে-র মত। এই সাক্ষাতকারে রাহুল গান্ধী ও কংগ্রেসের সংগঠনের কড়া সমালোচনা করে পিকে বলেন, " যেভাবে কংগ্রেসের সংগঠন কাজ করে তাতে অনেক ভুল আছে। মানুষের সঙ্গে যুক্ত হওয়ার চেষ্টাতেও কংগ্রেসের ভুল রয়েছে।"এবার লোকসভায় হেরে গেলে রাহুল গান্ধীর বিশ্রাম নেওয়া উচিত বলে কটাক্ষ করে তিনি।

রাহুলের পাশাপাশি অখিলেশ যাদব, তেজস্বী যাদবের কড়া সমালোচনা করে পিকে বলেন, স্বাধীনতার পরের বেশ কিছু বছর পদবিটা কাজে দেয়, কিন্তু তারপর সেটা বোঝা হয়ে দাঁড়ায়। তা সে রাহুল গান্ধীই হোক বা অখিলেশ যাদব বা তেজস্বী যাদব। ওদের পার্টির কর্মীরা ওদের নেতা হিসেবে মেনে নিলেও দেশের মানুষ কিন্তু ওদের নেতা হিসেবে মেনে নেয়নি।"