Kartarpur Corridor:করতারপুর সাহিব পরিদর্শনে ২০ মার্কিন ডলার পরিষেবা কর মকুব করুক পাকিস্তান, ফের আর্জি ভারতের
করতারপুর সাহিব গুরুদ্বার (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ২১ অক্টোবর: শিখ গুরু গুরু নানকের ৫৫০ তম জন্ম বার্ষিকী উপলক্ষে যেসব ধর্মপ্রাণ শিখ সম্প্রায়ের মানুষ করতারপুর করিডর পেরিয়ে পাকিস্তানের করতারপুর সাহিবে যেতে চান তাঁদের প্রত্যেকের থেকে ২০ ডলার করে সার্ভিস চার্জ নেবে পাকিস্তান সরকার। এই ২০ ডলার প্রায় বেশিরভাগেরই কাছে বিরাট অংক। তাই সেই টাকা কমানোর জন্য পের পাক সরকারকে অনুরোধ করল নয়া দিল্লি। এমনকী এই নিয়ে যে চুক্তি হয়েছিল তা সংশোধনেও রাজি ভারত। এদিকে করতারপুর করিডরের কাজ দ্রুত শেষ হয়েছে, নির্দিষ্ট দিনটি আসতেও আর বেশি দেরি নেই। বিদেশ মন্ত্রকের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৩ অক্টোবর করতারপুর করিডর সংক্রান্ত চুক্তি সই করবে ভারত।

উল্লেখ্য, দীর্ঘদিনের পড়ে থাকা দাবি এবার মিটতে চলেছে। সীমান্ত পেরিয়ে পাকিস্তানের করতারপুর সাহিব গুরুদ্বার দর্শনের সুযোগ পাচ্ছেন ভারতের ধর্মপ্রাণ শিখ সম্প্রদায়ের মানুষজন। ১২ নভেম্বরের আগেই সেই শুভ দিন। এই মর্মে কতারপুর সাহিয় সংক্রান্ত চুক্তিতে সই করতেও রাজি হয়েছে দিল্লির সরকার। যখন ভারতের চুক্তিতে সই করতে আপত্তি নেই তখন পুণ্যার্থীদের কাছ থেকে ২০ মার্কিন ডলার সার্ভিস চার্জ যদি মকুব করে পাকিস্তান সরকার তাহলে আরো ভাল হয়। ভারত যেকোনও মুহূর্তে চুক্তিতে সই করতে প্রস্তুত। পাকিস্তানের করতারপুর সাহিব গুরুদ্বারে (Darbar Sahib in Kartarpur) আসার জন্য ভারতীয়পুণ্যার্থীদের উপরে যে ২০ মার্কিন ডলার করের বোঝা পাক সরকার চাপাচ্ছে, তা হ্রাসের জন্য এর আগেও অনুরোধ জানিয়েছিল দিল্লি। আরও পড়ুন-'পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দেব', পাকিস্তানি জঙ্গিদের হুঁশিয়ারি দিলেন জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক

এজন্য গত রবিবার কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরত কাউর বাদল (Harsimrat Kaur Badal) পাক সরকারের সমালোচনা করতেও ছাড়েননি। পুণ্যার্থীদের কাছ থেকে পাক সরকার যে ২০ মার্কিন ডলার সার্ভিস চার্জ নেবে তা জঘন্য এবং লজ্জাজনক একটি বিষয়। করতারপুর করিডরের পরিকল্পনাটি আসলে পাকিস্তানের করতারপুর সাহিব গুরুদ্বার থেকে একটি রাস্তা ভারতের গুরদাসপুরের ডেরা বাবা নানক পর্যন্ত যুক্ত। এই প্রথম দুটি প্রতিবেশী দেশের মধ্যে ভিসা মুক্ত করিডর তৈরি হল। যেখানে পুণ্যার্থীদের করতারপুর সাহিব পরিদর্শনে যেতে শুধুমাত্র অনুমোদন লাগবে।