Mann Ki Baat: 'দেশের যুবসমাজের ওপর অগাধ আস্থা আছে'... সিএএ উত্তাল পরিস্থিতি সামাল দিতে কি ঘুরিয়ে মন কি বাত জানালেন নরেন্দ্র মোদি?
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৯ ডিসেম্বর: রবিবার এই বছরের মত শেষ 'মন কি বাত'-এর (Mann Ki Baat) অনুষ্ঠান। এদিন অনুষ্ঠানের ৬০তম পর্ব। ঘড়ির কাঁটা সকাল ১১টা ছুঁতেই অল ইন্ডিয়া রেডিও (All India Radio) ও দূরদর্শন নেটওয়ার্কে সম্প্রচারিত হতে শুরু করেছে অনুষ্ঠানটি। অনুষ্ঠানের বিষয়ে আগেভাগেই নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে টুইট করে আমজনতাকে অনুষ্ঠান শুনতে আমন্ত্রণ জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী সকলকে আমন্ত্রণ জানিয়ে লিখেছিলেন, '২০১৯ সালের শেষ মন কি বাত অনুষ্ঠানটি হবে রবিবার। আপনারা সকলে এটির সঙ্গে যুক্ত হন।' সেইমত এদিন সকাল ১১ টা থেকে জাতির উদ্দেশে ভাষণ দিতে শুরু করেছেন প্রধানমন্ত্রী। অতি সাধারণ হলেও উল্লেখযোগ্যভাবে সেখানে উঠে আসে দেশের যুব সম্প্রদায়ের প্রতি দেওয়া এক বার্তা। এদিন যুব সম্প্রদায়ের উদ্দেশে তাঁকে বলতে শোনা যায়, "দেশের যুবদের প্রতি অগাধ আস্থা আছে।"

সিএএ পরবর্তী এবং বছরের শেষ মন কি বাত এটি। তাই সকলেই আশা এদিন সিএএ নিয়ে প্রধানমন্ত্রী মুখ খুলবেন। বেলা গড়াতেই জল গড়ায় সেই দিকে। সিএএ (CAA) নিয়ে ছাত্র বিক্ষোভে উত্তাল হয়ে ওঠা পরিস্থিতি নিয়ে ইঙ্গিত দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, 'দেশের যুবদের প্রতি অগাধ আস্থা আছে।' তিনি এও বলেন, এখনকার যুবক, যুবতীরা স্বজনপোষণ পছন্দ করেন না। পছন্দ করেন না সরকারের স্থায়িত্বের অনিশ্চয়তা। বিশৃঙ্খলা। এ দিনের ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘‘এখনকার যুব সম্প্রদায় একেবারেই অন্য রকম। তাঁরা শতাব্দীর ভাবনা ভাবেন। তাঁরা সোশ্যাল মিডিয়ার প্রতি অনুরক্ত। তাঁরা সবাই এখন অত্যাধুনিক ‘জেড’ প্রজন্ম। আগামী দশকে এই যুব সম্প্রদায়ই দেশের চালিকাশক্তি হয়ে উঠবে। এখনকার যুব সম্প্রদায় নিয়ম, শৃঙ্খলায় বিশ্বাসী। হাজারো বিষয় সম্পর্কে তাঁরা খোঁজখবর রাখেন। তাঁদের উপর নিজস্ব মতামতও রয়েছে তাঁদের। এটা একটা বিরাট ব্যাপার। এই যুব সম্প্রদায় স্বজনপোষণ, সরকারের স্থায়িত্বের অনিশ্চয়তা, বিশৃঙ্খলা পছন্দ করে না।’’ এছাড়া পশ্চিম বিহারের চম্পারণ জেলায় একটি স্কুলের প্রাক্তনীরা কীভাবে কোনও সরকারি কর্মসূচি, কোনও সরকারি উদ্যোগ ছাড়াই একটি স্বাস্থ্য শিবিরের (Health Camp) আয়োজন করেছে, তারও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। সেই দৃষ্টান্তকে সামনে রেখে এই সব কাজে যুব সম্প্রদায়কে আরও বেশি করে এগিয়ে আসারও আহ্বান জানান প্রধানমন্ত্রী। আরও পড়ুন: Mann Ki Baat: আজ সকাল ১১ টায় বছরের শেষ 'মন কি বাত', সিএএ নিয়ে কি থাকছে নতুন তথ্য?

জানুন এদিন আরও কী কী বললেন তিনি?

  • স্থানীয় দ্রব্যাদি কিনুন
  • প্রশিক্ষণে অংশগ্রহণকারী এবং সরকারের মধ্যে সবচেয়ে ভালো উদাহরণ হল - হিমায়ত প্রকল্প
  • হিমায়ত প্রকল্প দেশের যুব সম্প্রদায়ের জীবনে আমূল পরিবর্তন আনবে