Mamata Banerjee: 'জয়েন্ট ও নিট পরীক্ষা স্থগিত করুন, ছাত্রদের সুরক্ষার কথা ভাবুন,' কেন্দ্রকে আর্জি মমতা ব্যানার্জির
Mamata Banerjee. Photo Source: ANI/Twitter

কলকাতা, ২৪ অগস্ট: আগামী সপ্তাহেই জয়েন্ট ও নিটের (JEE & NEET 2020) প্রবেশিকা পরীক্ষা। তার আগে আরও একেবার জয়েন্ট ও নিট পরীক্ষা স্থগিত করার দাবি জানান মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। সোমবার তিনি টুইট করে জানিয়েছেন,"আমি আরও একবার আর্জি জানাচ্ছি, ঝুঁকির কথা বিবেচনা করে, ছাত্রছাত্রীদের কথা ভেবে জয়েন্ট এবং নিট পরীক্ষা স্থগিত করা হোক।"

তিনি আরও লিখেছেন,“প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যখন সর্বশেষ ভিডিও কনফারেন্সে কথা হয়েছিল আমি ইউজিসির সূচি অনুযায়ী কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ব্যাপারে আপত্তি জানিয়েছিলাম। কারণ এই সময়ে পরীক্ষা নেওয়া মানে ছাত্রছাত্রীদের বড়সড় ঝুঁকির সামনে ফেলে দেওয়া হবে।” মহামারীর মধ্যে নিট ও জয়েন্ট পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের নিন্দা করেছে কংগ্রেসও। আরও পড়ুন, নিট ও জেইই ২০২০-র পরীক্ষা স্থগিত করতে প্রধানমন্ত্রীকে চিঠি অধীর চৌধুরীর

আগে কংগ্রেস নেতা রাহুল গান্ধীও আজ প্রধানমন্ত্রীকে তীব্র কটাক্ষ করে বলেন, "একবার ছাত্রদের মনের কথাও (স্টুডেন্টস কে মন কি বাত) শুনে নিন।" অধীর চৌধুরীর তীব্র প্রতিক্রিয়া,"শারীরিকভাবে পরীক্ষায় অংশ নেওয়ার সময় তারা কীভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বজায় রাখতে পারবে এ বিষয়ে সকলেই প্রচণ্ড উদ্বেগের মধ্যে রয়েছে।"

এদিকে কেন্দ্র পরীক্ষা নেওয়াতে বদ্ধপরিকর। ইতিমধ্যে অ্যাডমিট কার্ডও তৈরি হয়ে গেছে বলে জানায় কেন্দ্র। সুপ্রিম কোর্টও জানিয়ে দিয়েছিল নিট ২০২০ এবং জেইই ২০২০-র পরীক্ষা নির্ধারিত দিনই হবে। করোনার কারণে পরীক্ষা আগে নেওয়া যায়নি। তাই সেপ্টেম্বরেই পরীক্ষা হবে। বিচারপতি অরুণ মিশ্রার নেতৃত্বে তিন বিচারকের বেঞ্চ আগেই জানায়, করোনা থাকলেও “জীবন চালাতে হবে” এবং আদালত তাতে হস্তক্ষেপ করে শিক্ষার্থীদের কেরিয়ারকে বিপদে ফেলতে পারে না। বিচারপতি অরুণ মিশ্রার নেতৃত্বে তিন বিচারকের বেঞ্চ জানায়, "জীবন এভাবে থমকে থাকতে পারে না। আমাদের সুরক্ষাবিধি মেনে এগিয়ে যেতে হবে।