Lockdown 5.0 Strategy: লকডাউন নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক সারলেন অমিত শাহ; বাড়তে পারার ইঙ্গিত?
অমিত শাহ | (Photo Credits: ANI/File)

নতুন দিল্লি, ২৯ মে: আগামী ৩১ মে শেষ হতে চলেছে চতুর্থ দফার লকডাউন (Lockdown 4.0)। লকডাউন কি আরও বাড়ছে নাকি এখানেই শেষ সেই নিয়ে জল্পনা তুঙ্গে। গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ  (Amit Shah) রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে এই আলোচনাই করেন। রাজ্য কী চাইছে তা জানতে চান। গত ২৫ মার্চ লকডাউনের সময়েও রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে তিনি আলোচনা করেছিলেন বলে জানা গেছে, এরপর আলোচনার মধ্যে দিয়েই চারবার বেড়েছে মেয়াদ।

রিপোর্ট অনুযায়ী, সমস্ত মুখ্যমন্ত্রী তাদের মতামত জানান। এর আগে, মন্ত্রিপরিষদ সচিব রাজীব গৌবা রাজ্যের প্রধানদের সঙ্গে যোগাযোগ করেন। এবার স্বরাষ্ট্রমন্ত্রী আগে তাদের সঙ্গে কথা বলেন, যার ফলে স্পষ্টতই রাজনৈতিক প্রসার ঘটিয়েছেন। ২৪ শে মার্চ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেন ২৫ মার্চ থেকে ২১ দিনের দেশব্যাপী লকডাউন পালন হবে। আরও পড়ুন, বাড়ছে লকডাউন? ৩১ মের পর কী হতে চলেছে জানুন বিস্তারিত

কর্নাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা ১ জুন থেকে ধর্মস্থান খুলে দেওয়ার আবেদন করেন।তবে অনেকেই এর বিরোধিতা করে জানান, ধর্মীয় ও রাজনৈতিক সমাবেশ আরও এক মাস বন্ধ রাখা উচিত। শপিং মল, সিনেমা হল, হোটেল-রেস্তরাঁ আরও কিছু দিন বন্ধ থাকবে। শিক্ষা প্রতিষ্ঠানজুন মাস পর্যন্ত বন্ধ থাকবে তা তো আগেই জানিয়ে দেওয়া হয়।

লকডাউনের পরেও যে হারে সংক্রমণ বেড়েছে তা দেখার পর ফের মেয়াদ বাড়ানো কতটা কার্যকর হবে এই নিয়েও প্রশ্ন উঠেছে বারবার। আবার অনেকের মতে, লকডাউনের ফলেই সংক্রমণের সংখ্যা আমেরিকার মত হয়ে যায়নি। ইতিমধ্যে হিমাচল প্রদেশ তাদের রাজ্যে ৩০ জুন পর্যন্ত লকডাউন বাড়িয়েছে। তবে অন্য রাজ্যগুলি থেকে এখনও কোনও সিদ্ধান্তে এসে পৌঁছয়নি। লকডাউন জারি থাকলেও তা কতটা শিথিল হবে, কত জায়গায় ছাড় পাওয়া যাবে তা জানানর অপেক্ষায় দেশবাসী।