'Land For Jobs Scam': জমির বদলে চাকরি দুর্নীতি, রাবড়ি দেবী  সহ বেশ কয়েকজনকে নোটিশ আদালতের
Rabri Devi (Photo Credit: ANI)

জমির বদলে চাকরি দেওয়ার অভিযোগে এবার পিএমএলএ আদালতে হাজিরা দেওয়ার জন্য নোটিশ পেলেন অমিত কাটয়াল, রাবড়ি দেবী (Rabri Devi), মিশা ভারতী, হেমা যাদব, হৃদয়ানন্দ চৌধুরী। এদের সবাইকে ফ্রেবরুয়ারীর ৯ তারিখে উপস্থিত হতে বলা হয়েছে।

১ জানুয়ারী ২০২৪ ইডির তরফে একটি অভিযোগ দাখিল করা হয় জমির বদলে চাকরি দুর্নীতিকে কেন্দ্র করে । প্রিভেনশন অফ মানি লন্ডারিং অযাক্টে দাখিল করা হয় এই মামলা।

২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত লালু প্রসাদ যাদব রেলমন্ত্রী থাকাকালীন এই রেলের দুর্নীতি সামনে আসে। গ্রুপ ডি চাকরিকে কেন্দ্র করে এই দুর্নীতিতে উঠে আসে লালু প্রসাদ সহ পরিবারের নাম।চাকরিপ্রার্থীদের চাকরির বদলে জমি দেওয়ার কতা বলা হয় এই দুর্নীতিতে।

হৃদয়ানন্দ চৌধুরী নামের এক কর্মচারী যে রাবড়িদেবীর গোশালা কাজ করতেন তিনিও এক চাকরিপ্রার্থীর কাছ থেকে জমি ঘুষ হিসেবে পান এবং পরবর্তীতে তা হেমা যাদবকে দিয়ে দেন বলে জানা গেছে।

২০২৩ সালে ১০ মার্চ ইডির তরফে তল্লাশিতে প্রায় ১ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয় এছাড়া ১.২৫ কোটি টাকার সম্পতিও বাজেয়াপ্ত করা হয়।

এছাড়া গত বছরের ২৯ জুলাই প্রায় ৬. ০২ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই তদন্ত এখনও জারি রয়েছে।