পাক সেনার মদতে অমরনাথ যাত্রীদের উপরে জঙ্গি নাশকতার আশঙ্কা, তীর্থযাত্রীরা দ্রুত উপত্যকা ছাড়তে নির্দেশ প্রশাসনের
অমরনাথের পথে(Photo Credit: ANI Twitter)

জম্মুও কাশ্মীর, ২ আগস্ট: অমরনাথ যাত্রার শেষ কয়েকদিনে বড় সড় নাশকতার ঘটনা ঘটতে পারে। তাই যত তাড়াতাড়ি সম্ভব অমরনাথ যাত্রা কাটছাট করে উপত্যকা ছাড়ুন। তীর্থযাত্রী ও পর্যটকদের উদ্দেশে এই বার্তাই দিল কাশ্মীরের পুলিশ প্রশাসন। কয়েক ঘণ্টা আগেই সাংবাদিক সম্মেলন করে ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে অমরনাথের যাত্রা পথে সন্ধান মিলেছিল পাকিস্তানি সেনাবাহিনীর ল্যান্ডমাইন এবং স্নাইপার রাইফেলের। যা থেকে এটা স্পষ্ট যে পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন অমরনাথ যাত্রীদের উপর বড়সড় হামলার ছক কষেছিল। তারপরেই এল এই বার্তা। আরও পড়ুন-সেনা জওয়ানদের জন্য নিজে হাতে রুটি বানাচ্ছেন ভিকি কৌশল, ছবি ভাইরাল

সামনেই ১৫ আগস্ট সেই সময় দেশের যে কোনও জায়গায় হামলা চাতে পারে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলি। আর অমরনাথ যাত্রীদের পথে তো জঙ্গিদের পাতা ল্যান্ডমাইন পাওয়া গিয়েছে। এই প্রসঙ্গে ফিফটিন কোরের কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল ধিলোঁ জানিয়েছেন, এখনও জোরকদমে তল্লাশি চলছে উপত্যকায়। সামনেই ১৫ অগস্ট স্বাধীনতা দিবস। সে সময় শান্তিভঙ্গের জন্য মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। তবে এসব বরদাস্ত করা হবে না। উপত্যকায় শান্তি বজায় রাখতে নিরাপত্তা ব্যবস্থা আরও আঁটোসাঁটো করছে ভারতীয় সেনাবাহিনী। বিভিন্ন এলাকায় হাই অ্যালার্টও জারি হয়েছে। কয়েকঘণ্টা আগেই সাংবাদিক সম্মেলন করে ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে অমরনাথ যাত্রার পথে স্নাইফার রাইফেল ও ল্যান্ড মাইন বিছিয়ে রেখেছিল পাকিস্তানি সেনাবাহিনী। যা থেকে এটা স্পষ্ট যে পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন অমরনাথ যাত্রীদের উপর বড়সড় হামলার ছক কষেছে। সম্ভবত সেই প্ল্যানে মদত ছিল পাক সেনারও। তবে চিরুনি তল্লাশি চালিয়ে শেষপর্যন্ত শত্রুপক্ষের ছক বানচাল করে দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। সঙ্গে উদ্ধার করা হয়েছে একটি ল্যান্ডমাইন, যেখানে পাকিস্তান অর্ডন্যান্স ফ্যাক্টরির ছাপ রয়েছে। এছাড়াও টেলিস্কোপিক ভিউয়ের ব্যবস্থা সম্পন্ন একটি এম-২৪ আমেরিকান স্নাইপার রাইফেলও পাওয়া গিয়েছে।

এই আগ্নেয়াস্ত্র উদ্ধারের পরেই জরুরি ভিত্তিতে উপত্যকায় পুলিশের সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলন করেছে সেনাবাহিনী। সেখানেই লেফটেন্যান্ট জেনারেল ধিলোঁ জানিয়েছেন, এখনও পর্যন্ত তিন লক্ষ ৪০ হাজার তীর্থযাত্রী অমরনাথ যাত্রায় গিয়েছেন। কোনও বিপদ আপদ নাহলেও জঙ্গিরা কিন্তু আইইডি দিয়ে বিস্ফোরণ ঘটাতে তৎপর। সেই কারণেই অমরনাথ যাত্রার দুটো রুটেই সেনা মোতায়েন ও তল্লাশি বাড়ানো হয়েছে। আর সেই তল্লাশিতেই উদ্ধার হয়েছে একটি ল্যান্ডমাইন এবং একটি আমেরিকান স্নাইফার রাইফেল।