Karnataka: রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় বিশ্বেশা তীর্থ স্বামীর, অনুষ্ঠানে উপস্থিত মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা
গান স্যালুট (Photo Credits: ANI)

বেঙ্গালুরু, ২৯ ডিসেম্বর: রাষ্ট্রীয় মর্যাদায় বিশ্বেশা তীর্থ স্বামীকে শেষ বিদায় জানাল কর্নাটক সরকার। রবিবার তাঁর অন্তিম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা। তাঁর উপস্থিতিতে যথাযথ মর্যাদায় গান স্যালুটের মাধ্যমে শেষ বিদায় জানান হয়। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেন কর্নাটকের মুখ্যমন্ত্রী ছাড়াও বহু রাজনীতিবিদ সহ বিশিষ্ট জনেরা। কর্ণাটকের (Karnataka) উদুপিতে অবস্থিত পেজাভারা মঠের (Pejavara Mutt) প্রধান বিশ্বেশা তীর্থ স্বামী (Vishwesha Teertha Swami) দীর্ঘদিন ধরে অসুস্থতায় ভুগছিলেন। অবশেষে এদিন সকালেই শেষ নিঃশ্বাস ত্যাগ (Death) করেন স্বামীজি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর।

জানা গিয়েছে, বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। সেই কারণে তাঁকে কর্ণাটকের কেএমসি হাসপাতালে ভর্তি করানো হয়। তাঁর জন্য ব্যবস্থা করা হয় বিশেষ ভেন্টিলেশন ও আইসিইউর। সকাল থেকেই তাঁর আরোগ্য কামনা করছিলেন সন্ন্যাসী-ভক্তগণ। কিন্তু সবার প্রার্থনা মিথ্যে করে পরলোকে পাড়ি দিলেন স্বামীজি। বিশ্বেশা তীর্থ স্বামীকে কস্তুর্ব হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল গত ২০ ডিসেম্বর থেকে। তারপর থেকেই মৃত্যুর সঙ্গে লড়াই করছিলেন স্বামীজী। হাসপাতাল থেকে উদুপি শ্রীকৃষ্ণ মঠে তাঁকে নিয়ে আসা হয়। সেখানেই মৃত্যু হয় তাঁর। মৃত্যুর খবর পেয়ে কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতী শ্রীকৃষ্ণ মঠে উপস্থিত হন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও (Narendra Modi) তাঁর সঙ্গে কাটানো কিছু মুহূর্তের ছবি শেয়ার করে তাঁকে শ্রদ্ধা জানান। আরও পড়ুন: Vishwesha Teertha Swami Dies: শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন কর্ণাটক উদুপির পেজাভারা মঠের প্রধান বিশ্বেশা তীর্থ স্বামী

প্রধানমন্ত্রী লেখেন,"পেজাভারা মঠের প্রধান বিশ্বেশা তীর্থ স্বামী বহু মানুষের পথপ্রদর্শক (Guide) ছিলেন। তাঁর মধ্যে আধ্যাত্মিকতা ও সেবা প্রদানের শক্তিশালী ক্ষমতা রয়েছে। সমাজের জন্য তিনি অনেক কাজ করেছেন এবং করুণায় ভরিয়ে দিয়েছেন। ওম শান্তি।" তিনি আরও লেখেন, এই গুরুপূর্ণিমায় তাঁর সঙ্গে শেষবারের মত করার সুযোগ হয়েছিল। তাঁর কাছ থেকে তিনি অনেক কিছু শিখেছেন। তাঁর আত্মা শান্তি পাক।