Vishwesha Teertha Swami Dies: শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন কর্ণাটক উদুপির পেজাভারা মঠের প্রধান বিশ্বেশা তীর্থ স্বামী
বিশ্বেশা তীর্থ স্বামী (Photo Credit: Facebook)

বেঙ্গালুরু, ২৯ ডিসেম্বর: কর্ণাটকের (Karnataka) উদুপিতে (Udupi) অবস্থিত পেজাভারা মঠের (Pejavara Mutt) প্রধান বিশ্বেশা তীর্থ স্বামী (Vishwesha Teertha Swami) দীর্ঘদিন ধরে অসুস্থতার সঙ্গে লড়ে আজ শেষ নিঃশ্বাস ত্যাগ (Dies) করলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর। বার্ধক্যজনিত অসুস্থতার কারণে তাঁকে কর্ণাটকের কেএমসি হাসপাতালে ভর্তি করানো হয়। হাসপাতাল থেকে উদুপি শ্রীকৃষ্ণ মঠে তাঁকে নিয়ে আসা  হয়। সেখানেই আজ সকালে তিনি প্রয়াত হন। তাঁর মৃত্যু ঘিরে রাজনৈতিক মহল থেকে বিশিষ্টজনেরা টুইট করে শ্রদ্ধা জানান।

কিছুদিন ধরেই তিনি গুরুতর অসুস্থতায় ভুগছিলেন। তাঁর জন্য হাসপাতালে ভেন্টিলেশন ও আইসিইউর বিশেষ ব্যবস্থা করা হয়। সকাল থেকেই সন্ন্যাসী ও ভক্তগণ তাঁর আরোগ্য কামনা করছিলেন। বিশ্বেশা তীর্থ স্বামীকে কস্তুর্ব হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল গত ২০ ডিসেম্বর। তারপর থেকেই মৃত্যুর সঙ্গে লড়াই করছিলেন স্বামীজী। তাঁর মৃত্যুর খবর পেয়ে কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতী শ্রীকৃষ্ণ মঠে উপস্থিত হন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) তাঁর সঙ্গে কাটানো কিছু মুহূর্তের ছবি শেয়ার করে তাঁকে শ্রদ্ধা জানান।

আরও পড়ুন, আজ দুপুর ২ টোয় ঝাড়খণ্ডের ১১ তম মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন হেমন্ত সোরেন, অভিষেকে মহাজোটের ইঙ্গিত

তিনি লেখেন,"পেজাভারা মঠের প্রধান বিশ্বেশা তীর্থ স্বামী বহু মানুষের পথপ্রদর্শক ছিলেন। তাঁর মধ্যে আধ্যাত্মিকতা ও সেবা প্রদানের শক্তিশালী ক্ষমতা রয়েছে। সমাজের জন্য তিনি অনেক কাজ করেছেন এবং করুণায় ভরিয়ে দিয়েছেন। ওম শান্তি।" তিনি আরও লেখেন, এই গুরুপূর্ণিমায় আমার তাঁর সঙ্গে শেষবারের মত করার সুযোগ হয়েছিল। তাঁর কাছ থেকে তিনি অনেক কিছু শিখেছেন। তাঁর আত্মা শান্তি পাক।