Jammu and Kashmir: পুলওয়ামায় উদ্ধার বিস্ফোরক বোঝাই গাড়ি, বানচাল গাড়িবোমা বিস্ফোরণের ছক
প্রতীকী ছবি File Image | (Photo Credits: IANS)

শ্রীনগর, ২৮ মে: বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় সেনা, আধাসেনা ও পুলিশের যৌথ তল্লাশিতে উদ্ধার হয় একটি বিস্ফোরক বোঝাই গাড়ি। তাতে পাওয়া যায় ২০ কেজি বিস্ফোরক। গাড়িটির চালক পলাতক। পুলওয়ামার (Pulwama) ধাঁচে ফের গাড়িবোমা বিস্ফোরণ ঘটিয়ে জম্মু-কাশ্মীরে (Jammu & Kashmir) নাশকতার ছক কষেছিল জঙ্গিরা। কিন্তু নিরাপত্তা রক্ষীদের তৎপরতায় সেই ছক বানচাল হয়ে যায়।

উপত্যকায় ফের পুলওয়ামার মতো হামলা হতে পারে, এই তথ্য আগেই দিয়েছিলেন গোয়েন্দারা। আজ পুলওয়ামায় চেক পয়েন্টে তল্লাশি চলাকালীন ওই গাড়িটি পাকড়াও করা হয়। গাড়ির কাগজপত্র দেখে সন্দেহ হয় নিরাপত্তারক্ষীদের। বিপদ আঁচ করতে পেরে ব্যারিকেড ভেঙে গাড়িটি নিয়ে পালিয়ে যাওয়ায় চেষ্টা করে চালক। চালককে ধরতে না পারলেও গাড়িটি ধরে ফেলে নিরাপত্তারক্ষীরা। কাশ্মীর পুলিশের ইনস্পেক্টর জেনারেল (আইজি) বিজয় কুমার বলেন, ‘‘নিরাপত্তারক্ষীরা গুলি চালায়। কিন্তু কোনও ভাবে পালিয়ে যেতে সক্ষম হয় গাড়ির চালক। তল্লাশিতে গাড়ি থেকে বিপুল পরিমাণে আইইডি উদ্ধার হয়।” তিনি জানান,‘‘হামলা হতে পারে এ খবর আমাদের কাছে আগে থেকেই ছিল। আমরা গত কাল থেকেই ওই গাড়িটিকে খুঁজছিলাম।” আরও পড়ুন, রাজ্যে আজ থেকে চালু হল বিমান পরিষেবা, যাত্রার প্রথমদিনেই জ্বরে আক্রান্ত এয়ার এশিয়ার এক যাত্রী

বিস্ফোরক উদ্ধারের পর নিষ্ক্রিয় করে দেয় বম্ব স্কোয়াড। গত দু’মাস ধরে কাশ্মীরে একের পর এক জঙ্গি হানার ঘটনা ঘটেই চলেছে। একাধিক গুলি বিনিময়ের ঘটনায় এই দু’মাসে সেনা অফিসার-সহ ৩০ জন নিরাপত্তা রক্ষী প্রাণ হারিয়েছেন সংঘর্ষে নিহত হয়েছে ৩৮ জন জঙ্গিও। মে মাসের প্রথম দিকে পুলওয়ামায় সেনা ও জঙ্গি সংঘর্ষে নিহত হয় হিজবুল মুজাহিদিনের শীর্ষ নেতা রিয়াজ নাইকু।