Lunar Eclipse 2019: আজ মধ্যরাতেই পৃথিবীর ছায়ায় ঢাকা পড়তে চলেছে চাঁদ, কেন জানেন?
প্রতীকী ছবি(Photo Credit: Twitter)

দিল্লি, ১৬ জুলাই: আজ মঙ্গলবার হবে বছরের প্রথম ও শেষ আংশিক চন্দ্রগ্রহণ (Partial Lunar Eclipse)। মধ্যরাতের একটু পরেই পৃথিবীর ছায়ায় আংশিকভাবে ঢাকা পড়তে চলেছে চাঁদ। ভারতীয় সময় একটা  বেজে৩১ মিনিটে শুরু হবে আংশিক চন্দ্রগ্রহণ। সেই আংশিক গ্রহণ সর্বোচ্চ মাত্রায় (পিক পিরিয়ড) পৌঁছাবে বুধবার ভোর রাত তিনটে বেজে এক  মিনিটে। যখন চাঁদের অর্ধেকেরও বেশি অংশ ঢাকা পড়ে যাবে পৃথিবীর ছায়ায়। কলকাতা-সহ গোটা দেশ থেকেই এই আংশিক চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে। তবে গ্রহণের শেষাংশ দেখতে পাবেন না অরুণাচল প্রদেশের উত্তর-পূর্ব প্রান্তের জনগণ। আরও পড়ুন-অন্ধ্রপ্রদেশের মন্দিরে নরবলি, গর্ভগৃহ থেকে উদ্ধার তিনটি নলিকাটা দেহ

এমনিতেই এক বছরে সূর্য ও চন্দ্র মিলিয়ে মোট পাঁচটি গ্রহণ হতে পারে। চলতি বছরের ৬ জানুয়ারি আংশিক সূর্যগ্রহণ হলেও ভারত থেকে তা দৃশ্যমান (visible) হয়নি। তারপর ২১ জানুয়ারির পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দর্শন থেকেও ব্রাত্য ছিল ভারত। এরপরে আরও একটি পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হয়, সেটিও ভারত থেকে দেখা যায়নি। তবে এই মহাজাগতিক ঘটনা থেকে ভারত ব্রাত্য থাকলেও চিলি, আর্জেন্টিনা-সহ দক্ষিণ আমেরিকার একটি বিস্তীর্ণ এলাকায় দেখা গিয়েছিল সেই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। তবে এবার আজকের আংশিক চন্দ্রগ্রহণ অবশ্যই ভারত থেকে দেখা যাবে।মঙ্গলবার মাঝরাতের পর একটু একটু করে পৃথিবীর ছায়া থেকে চাঁদ বেরিয়ে আসতে শুরু করবে। আংশিক গ্রহণ পুরোপুরি শেষ হবে বুধবার ভোর সাড়ে ৪টায়। এরপর এই বছরের জন্য হাতে পড়ে রয়েছে আর একটি গ্রহণ। সূর্যের বলয় গ্রাস। যা হবে আগামী ২৬ ডিসেম্বর। সেটিও ভারতে দেখা যাবে। সূর্যের সেই বলয় গ্রাসের পথটাই যাবে দক্ষিণ ভারতের উপর দিয়ে।

এই প্রসঙ্গে সল্টলেকের পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টারের (পিএসি) অধিকর্তা সঞ্জীব সেন জানিয়েছেন, ‘‘এবার আংশিক চন্দ্রগ্রহণ ভারতের সর্বত্র তো বটেই দেখা যাবে অস্ট্রেলিয়া, উত্তর-পূর্ব অংশটি বাদ দিয়ে গোটা এশিয়া, স্ক্যান্ডিনেভিয়ার উত্তর দিকটিকে বাদ দিয়ে গোটা ইউরোপ এবং দক্ষিণ আমেরিকার বেশির ভাগ অংশেই।’’ তাই একদিন না হয় কমই ঘুমোলেন, মধ্যরাতে এই মহাজাগতিক দৃশ্য দেখতে এখন থেকেই প্রস্তুত থাকুন।