Cancer Patient Rising in Bihar: বিহারে আর্সেনিক মিশ্রিত জলের তাণ্ডব, হুহু করে বাড়ছে ক্যানসার আক্রান্তের সংখ্যা 
Cancer Patient Rising in Bihar (Photo Credits: ANI)

পাটনা, ৫ ফেব্রুয়ারিঃ বিহারে গঙ্গার তীরে অবস্থিত গ্রাম গুলিতে সাংঘাতিক হারে বাড়ছে ক্যানসার আক্রান্তের সংখ্যা (Cancer Patient Rising in Bihar)। যত দিন যাচ্ছে সেই সংখ্যা আরও ঊর্ধ্বমুখী। তবে কেবল গঙ্গা তীরবর্তী অঞ্চলই নয়, সমগ্র রাজ্য জুড়ে চিত্রটা একই। বিহারে প্রতি ৫-৮ মিনিট অন্তর একজন করে ক্যানসার আক্রান্তের মৃত্যু হচ্ছে। শুধু তাই নয় গোটা দেশের মধ্যে বিহার দ্বিতীয় এমন রাজ্য যেখানে ক্যানসার রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। আর্সেনিক যুক্ত জল পানের ফলেই বিহারে (Bihar) ক্যানসার আক্রান্তের সংখ্যা অবিশ্বাস্য রূপ নিয়েছে।

ক্যানসার আক্রান্তের সংখ্যার নিরিখে প্রথম যে রাজ্যের স্থান রয়েছে তা হল উত্তরপ্রদেশ (Uttar Pradesh)। ক্যানসার (Cancer) আক্রান্তের সংখ্যা সেখানে সবচেয়ে বেশি। দ্বিতীয়তে বিহার (Bihar)। তৃতীয়তে মহারাষ্ট্র (Maharashtra) এবং চতুর্থ স্থানে পশ্চিমবঙ্গ (West Bengal)। এই সকল রাজ্য গুলোতে বার্ষিক ১ লক্ষেরও বেশি মানুষের নানা রকম ক্যানসার ধরা পড়ে। আক্রান্তের সঙ্গে সমান তালে পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে ক্যানসারে (Cancer Deaths) মৃতের সংখ্যা। ২০২২ সালে উপরোক্ত রাজ্য গুলির মধ্যে ক্যানসারে মৃত্যুর সংখ্যার নিরিখে বিহারের স্থান ছিল চতুর্থ স্থানে। গঙ্গার নিকটবর্তী এলাকাগুলিতে আর্সেনিক যুক্ত জল (Arsenic Water) পানের ফলেই বিহার জুড়ে ত্রাস চালাচ্ছে মারণ রোগ ক্যানসার (Cancer Patient Rising in Bihar)।

গঙ্গা (Ganga) তীরবর্তী অঞ্চলে প্রায় প্রতিটি ঘরে ঘরেই একজন করে ক্যানসার রোগী রয়েছেন। কিন্তু তা সত্ত্বেও সরকার কর্তৃপক্ষের তরফে কোন পদক্ষেপই নেওয়া হচ্ছে না বলেই দাবি ওই গ্রামেরই এক সরকারি চাকুরীজীবীর। তিনি আরও জানান, তাঁরা যে জল পান করেন তার রং সাধারণ জলের মত নয়। তাঁদের কাছে যে জল সরবরাহ হয় তা কখনও লাল কখনও হলুদ। জলের অন্য কোন উৎস না থাকায় তাঁরা বাধ্য হচ্ছেন ওই আর্সেনিক যুক্ত জল (Arsenic Water) পান করতে। বিহারের সঙ্গে সমতালে বঙ্গে বাড়ছে ক্যানসার রোগীর সংখ্যা। এই আর্সেনিক যুক্ত জল পানের ফলেই।