Indian Army: বদলা নিল ভারতীয় সেনা,  পাল্টা হামলায় নিহত ২ পাকিস্তানি সেনা
ফাইল ফোটো (Photo Credits: IANS)

শ্রীনগর, ২৬ ডিসেম্বর: বদলা নিল ভারতীয় সেনা (Indian Army)। কয়েকদিন ধরেই বিনা প্ররোচনায় সংঘর্ষবিরতি চুক্তি (Ceasefire violations) লঙ্ঘন করে সীমান্তে গুলি চালাচ্ছিল পাকিস্তান সেনা ( Pakistan Army ) তাতে শহিদ হন এক ভারতীয় জওয়ান। নিহত তিন সাধারণ নাগরিক। ভারতীয় সেনারাও পাল্টা জবাব দিচ্ছিল। আর্টিলারি গান ও মর্টার ব্যবহার করে ভারতীয় সেনা। আর তাতেই পাকিস্তান সেনাবাহিনীর পোস্টগুলির ক্ষতি হয়। ভারতীয় সেনার সূত্রে জানা গেছে, পাল্টা হামলায় পাকিস্তানের দুই জওয়ান নিহত হয়েছেন।

সূত্রের খবর, গতকাল রাত থেকেই উত্তর-কাশ্মীরের উরি সেক্টরে (Uri Sector) মর্টার হামলা শুরু করে পাকিস্তানি ফৌজ। ভারী মেশিনগান থেকে ভারতীয় সেনার পোস্ট লক্ষ্য করে অবিরাম গুলি চালাতে থাকে পাক রেঞ্জার্সরা। শুধু তাই নয়, সীমান্তে ভারতের গ্রামগুলিকে লক্ষ্য করে গোলা ছোড়ে পাক বাহিনী। ওই হামলায় শহিদ হয়েছেন এক ভারতীয় জওয়ান। নিহত তিন সাধারণ নাগরিক। পাক হামলায় আতঙ্ক চড়িয়েছে সীমান্ত লাগোয়া গ্রামগুলিতে। অনেকেই বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে গিয়েছেন। এদিকে, পাক হামলার কড়া জবাব দিচ্ছে ভারতীয় ফৌজ। ভারতের তরফ থেকেই মর্টার ও মেশিনগান দিয়ে হামলা চালানো হচ্ছে। আরও পড়ুন: Christmas 2019: কাশ্মীরে বরফে মোড়া নিয়ন্ত্রণরেখা, তারমধ্যেই বড়দিন উদযাপনে মাতলেন সেনা জওয়ানরা(দেখুন ভিডিও)

সীমান্তরেখার পরিস্থিতির যে কোনও সময় দ্রুত অবনতি হতে পারে বলে কয়েকদিন আগেই জানিয়েছিলেন সেনাপ্রধান বিপিন রাওয়াত (Bipin Rawat)। তিনি বলেন, ‘‘সীমান্তরেখার পরিস্থিতি যে কোনও সময় দ্রুত অবনতি হতে পারে। আমরা প্রস্তুত রয়েছি।'' সদ্য জম্মু ও কাশ্মীর থেকে ৭২ কম্পানি আধা সামরিক বাহিনী প্রত্যাহার করেছে কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার সন্ধ্যায় স্বরাষ্ট্রমন্ত্রকের এক গুরুত্বপূর্ণ বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়। ৭২ কম্পানি বাহিনীর মধ্যে ছিল ২৪ কম্পানি আধা সামরিক বাহিনী, ১২ কম্পানি বর্ডার সিকিউরিটি ফোর্স বা বিএসএফ, ১২ কম্পানি ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ বা আইটিবিপি, ১২ কম্পানি সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স বা সিআইএসএফ ও ১২ কম্পানি সশ্বস্ত্র সীমা বল বা এসএসবি।