India-Bangladesh Virtual Summit: চিলাহাটি-হলদিবাড়ি রেল পরিষেবার উদ্বোধন নরেন্দ্র মোদি ও শেখ হাসিনার
চিলাহাটি-হলদিবাড়ি রেল পরিষেবার উদ্বোধন (Photo: ANI)

নতুন দিল্লি, ১৭ ডিসেম্বর: দীর্ঘ ৫৫ বছরের প্রতীক্ষার অবসান। ভারত ও বাংলাদেশের মধ্যে চিলাহাটি-হলদিবাড়ি রেল (Chilahati-Haldibari rail link) পরিষেবার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (PM Sheikh Hasina)। ভারত-বাংলাদেশ ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে (India-Bangladesh Virtual Summit) যোগ দিয়েছেন দুই দেশের প্রধানমন্ত্রী। জানা যাচ্ছে, প্রথমে পণ্যবাহী ট্রেন চললেও আগামী বছরের মার্চ থেকে এই রুটে ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে।

১৯৬৫ সালে ভারত ও পাকিস্তান যুদ্ধের সময় এই রুটটি বন্ধ করে দেওয়া হয়েছিল। কিন্তু ভারত এবং বাংলাদেশের মধ্যে যোগাযোগ ও পরিবহন পরিষেবার উন্নতির জন্য এটি আবারও চালু করা হল। পশ্চিমবঙ্গের হলদিবাড়ি স্টেশন থেকে আন্তর্জাতিক সীমানার দূরত্ব সাড়ে ৪ কিমি। অন্যদিকে বাংলাদেশের চিলাহাটি থেকে জিরো পয়েন্টের দূরত্ব সাড়ে ৭ কিমি। আরও পড়ুন: ISRO To Launch Satellite CMS-01: আজ CMS-01 কমিউনিকেশন স্যাটেলাইটের উৎক্ষেপণ করবে ISRO

এই রেল সংযোগ বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গ এবং অসমের মধ্যে যোগাযোগ ব্যবস্থা বাড়বে। এই অঞ্চলে অর্থনৈতিক উন্নয়ন এবং দ্বিপাক্ষিক বাণিজ্যকেও বাড়িয়ে তুলবে। ৭৫ কিলোমিটার ট্র্যাকটি শিলিগুড়ি করিডরের সঙ্গে দেশের সংযোগ স্থাপনে সহায়তা করবে, যা ‘চিকেন নেক’ নামেও পরিচিত। এটি ভারতের অন্য রাজ্যগুলির সঙ্গে উত্তর-পূর্বের রাজ্যগুলিতে আরও ভালোভাবে যুক্ত করবে।