ICICI Bank: বয়কটের ডাক সত্ত্বেও আইসিআইসিআই ব্যাঙ্কের ১৫ কোটি টাকার শেয়ার কিনল পিপলস ব্যাঙ্ক অফ চায়না
আইসিআইসিআই ব্যাঙ্ক (Photo credits: Flickr)

মুম্বই, ১৮ অগস্ট: আইসিআইসিআই ব্যাঙ্কে (ICICI Bank) বিনিয়োগ করছে চিনের পিপলস ব্যাঙ্ক (People's Bank of China)। বিজনেস টু'ডের একটি রিপোর্ট অনুযায়ী, পিপলস ব্যাঙ্ক অফ চায়না আইসিআইসিআই ব্যাঙ্কের অন্যতম বিনিয়গকারী। আইসিআইসিআই ব্যাঙ্কের ১৫ কোটি টাকার শেয়ার কিনেছে এই চিনা ব্যাঙ্ক। বিশেজ্ঞদের মতে, কোনও ব্যাঙ্কে শেয়ারের অংশীদার হলে তাতে সুরক্ষা ও নিরাপত্তা সংক্রান্ত ভয় নেই।

পিপলস ব্যাঙ্ক অফ চায়নার প্রায় ৩৬৭ টি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী রয়েছে। যার মধ্যে রয়েছে-মিউচুয়াল ফান্ড, জীবন বিমা কোম্পানিও। এদের মধ্যে বিশিষ্ট বিনিয়োগকারী সিঙ্গাপুর সরকারের। মার্চের শেষে এইচডিএফসি ব্যাঙ্কের শেয়ারের অংশ বাড়িয়ে দেয়। পিপলস ব্যাঙ্ক অফ চায়না এইচডিএফসির ১% বিনিয়োগ বৃদ্ধি করে। আরও পড়ুন, দিল্লির এইমসে ভর্তি অমিত শাহ, গত সপ্তাহেই করোনা সারিয়ে সুস্থ হয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রী

এদিকে ভারত ও চিনের সীমান্ত সংঘাতের পটভূমিতে ভারতে চিনা পণ্য বয়কট করার জন্য জোরালো দাবি উঠলেও বাস্তবে দেখা যাচ্ছে ভারতীয় ক্রেতারা বিশেষ করে চিনা মোবাইল ফোন ও ইলেকট্রনিক পণ্য কেনায় বিন্দুমাত্র রাশ টানছেন না। গত কয়েক সপ্তাহের মধ্যে ভারতের বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্মে চিনা মোবাইল ফোন কোম্পানিগুলো যে সব প্রোডাক্ট লঞ্চ করেছে, তা উড়ে গেছে নিমেষের মধ্যে। গালওয়ান উপত্যকায় কুড়িজন ভারতীয় সেনা চিনা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হওয়ার পর সে দাবি আরও জোরালো হয়েছে ঠিকই – কিন্তু অ্যামাজন বা ফ্লিপকার্টের সেলে চিনা ফোনের দেদার বিক্রি অথবা চিনের ভারতীয় ব্যাঙ্ক ও অন্যান্য সংস্থায় যেভাবে অংশীদার হচ্ছে তা কিন্তু অন্য কথাই বলছে।