Chimpanzee 'Suzi' Death: মারা গেল হায়দরাবাদের নেহরু জুলজিকাল পার্কের একমাত্র শিম্পাঞ্জি সুজি
Chimpanzee Suzi. (Photo Credits: IANS)

হায়দরাবাদ, ১৩ নভেম্বর: মারা গেল হায়দরাবাদের নেহরু জুলজিকাল পার্কের (Nehru Zoological Park) একমাত্র শিম্পাঞ্জি (Chimpanzee) সুজি (Suzi)। হার্ট অ্যাটাকের কারণেই সুজির মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে। চিড়িয়াখানার অন্যতম প্রধান আকর্ষণ ৩৪ বছরের সুজিকে গতকাল সকালে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। চিড়িয়াখানার কিউরেটর এন ক্ষিতিজা জানিয়েছেন, প্রাথমিক তদন্তে জানা গেছে যে সকাল ৭টা থেকে ৮টার মধ্যে সুজির মৃত্যু হয়েছে।

৯ সদস্যের ভেটেরিনারি বিশেষজ্ঞ দল ময়নাতদন্ত করেছে। হার্ট এবং ফুসফুস বাদে সমস্ত অঙ্গ সাধারণ অবস্থায় পাওয়া গেছে। চিড়িয়াখানার তরফে বলা হয়েছে, ১৯৮৬ সালের ১৫ জুলাই সুজির জন্ম হয়। চিড়িয়াখানায় সবাই তাকে পছন্দ করত। ১১ নভেম্বর অবধি ফল, স্প্রাউট, রস এবং নারকেল জল খেয়েছিল সুজি, সব কিছু একেবারেই স্বাভাবিক ছিল। আরও পড়ুন: Actor Asif Basra Found Dead: বলিউড অভিনেতা আসিফ বাসরার ঝুলন্ত দেহ উদ্ধার

সুজি ছিল নেহরু জুলজিকাল পার্কের একমাত্র শিম্পাঞ্জি। এর আগে, ২০১২ সালে ৪২ বছর বয়সে স্ট্রোকের কারণে আরও এক শিম্পাঞ্জি মারা যায়। বন্দিজীবনে শিম্পাঞ্জির গড় আয়ু প্রায় ৩৯ বছর। গত ১৫ জুলাই ছিল সুজির ৩৪তম জন্মদিন। ওই দিন চিড়িয়াখানায় সুজির জন্মদিন পালন করে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। কর্মীরা সুজির জন্য ফল এবং রুটি সহ ফলের কেক বানিয়েছিল। সুজির থাকার জায়গা তার পছন্দের বিভিন্ন ধরণের ফল এবং শাকসবজি দিয়ে সাজানো হয়েছিল। ২০১১ সালে সুজিকে সাহারা গ্রুপ নেহরু জুলজিকাল পার্ককে উপহার দিয়েছিল।