Reopening of Schools & Colleges: জুলাইতেও খুলছে না স্কুল-কলেজ, তবে কবে? জানুন বিস্তারিত
প্রতীকী ছবি (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৮ জুন: লকডাউনের পঞ্চম দফার পরও অনিশ্চিত স্কুল খোলা নিয়ে। তাই জুলাইয়েও নয়, আগস্টের পর থেকেই খুলতে পারে স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। সম্ভবত ১৫ অগস্টের পর থেকেই খুলবে স্কুল-কলেজ বলে জানিয়েছে কেন্দ্র সরকার। রবিবার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী (HRD Minister) রমেশ পোখরিয়াল (Ramesh Pokhrial)। মার্চ থেকে বন্ধ হয়ে যায় দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান।

রবিবার রমেশ পোখরিয়াল সাক্ষাৎকারে বলেন, সব পরীক্ষার ফলাফল আগামী ১৫ আগস্টের মধ্যে প্রকাশ করার চেষ্টা হচ্ছে। লকডাউন শুরুর আগে যে পরীক্ষগুলি নেওয়া হয়েছিল এবং এখন যে পরীক্ষাগুলি নেওয়া হবে তার ফলাফল মাঝ-অগাস্টের আগেই বের করার চেষ্টা হবে। অন্যদিকে, হরিয়ানা সরকার, পরের মাসে ধাপে ধাপে বিভিন্ন স্কুল খোলার চিন্তাভাবনা করছে। আরও পড়ুন, মাথার ঘাম পায়ে ফেলার দিন শেষ! নিম্নচাপের হাত ধরে পশ্চিমবঙ্গে ঢুকছে বর্ষা

গত মাসে কিছু সংবাদমাধ্যমে প্রকাশিত হয়, জুলাইতেই খুলে যাবে সমস্ত স্কুল-কলেজ। এমনকি, গ্রিন ও অরেঞ্জ জোনের স্কুল কলেজ আগে খোলা হবে। পরে কেন্দ্রীয় মন্ত্রক জানায়, এই ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। এই নিয়ে বিভিন্ন খবর সোশ্যাল মিডিয়াতেও প্রচারিত হয়। যদিও মন্ত্রক তেমন কোনও সিদ্ধান্ত নেয়নি বলে টুইট করে জানায়।

শিক্ষামন্ত্রী কানওয়ার পল জানিয়েছেন, রাজ্য সরকার এ ব্যাপারে শিক্ষাকর্মী, অভিভাবক ও বিশেষজ্ঞদের পরামর্শ নেবেন। তিনি আরও বলেন, জুলাইতে দশম থেকে দ্বাদশের ক্লাস শুরু হবে। তারপরের ধাপে ষষ্ঠ থেকে নবমের ক্লাস শুরু হবে। পরের পর্যায়ে শুরু হবে প্রথম থেকে পঞ্চম শ্রেণীর ক্লাস। অগস্টে শুরু হবে কলেজ-ইউনিভার্সিটির ক্লাস। এখন যেমন অনলাইন ক্লাস চলছে তা চলবে।