Cyclone Vayu: দিক পরিবর্তন করে ফের উপকূলে ফিরছে বায়ু, জারি হল সতর্কতা
ঘূর্ণিঝড় বায়ু। (File Photo)

আহমেদাবাদ, ১৫ জুন, ২০১৯:‌ শেষ রক্ষা হল না। গিয়েও গেল না ঘূর্ণিঝড় বায়ু( Cyclone Vayu)। সমুদ্র থেকে মুখ ফিরিয়ে ফের উপকূলে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড়। এখনও আরব সাগরে ফুঁসছে ঘূর্ণি। এবার পথ পরিবর্তন করে কচ্ছতে আঘাত হানতে পারে বায়ু। শীঘ্রই তীব্রতর রূপ নিয়ে আছড়ে পড়তে পারে উপকূলে। ১৭-১৮ জুনের মধ্যেই প্রত্যাঘাত হানতে তৈরি বায়ু। ১৩ জুন সকালে গুজরাট(Gujrat) উপকূলে ১৬৫ কিলোমিটার বেগে আছড়ে পড়ার কথা ছিল বায়ুর। কিন্তু ঠিক পূর্ব মুহূর্তে দিক বদল করে। ফিরে যায় আরব সাগরে। বায়ুর জেরে ঝড়-বৃষ্টি চলছে গুজরাটে।

এখনও বায়ু আরব সাগরে তাণ্ডব চালানোয় গুজরাট সংলগ্ন পোরবন্দর, দেবভূমি, দ্বারকা জেলায় দুর্যোগ চলছে। উপকূলবর্তী এলাকায় ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো বাতাস বইছে। ঝড়ের গতিবেগ কমতে শুরু করলেও হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে বায়ু আবার ফিরে আসছে। ১৭-১৮ জুন আঘাত হানবে কচ্ছ উপকূলে।আরও পড়ুন, লিচুতে থাকা ক্ষতিকর টক্সিনই বিহারে একের পর এক শিশু মৃত্যুর কারণ, বেসরকারি সূত্রের মতে অ্যাকিউট এনসেফেলাইটিস

তবে বায়ু আগের মতো শক্তিশালী নেই। এখন কচ্ছের উপকূলে আঘাত হানতে পারে ৮০-৯০ কিলোমিটার বেগে। ঘূর্ণিঝড়ের তীব্রতা আগের থেকে কমে অর্ধেক হয়ে গিয়েছে। সমুদ্রের বুকেই শক্তি হারিয়ে ফেলছে বায়ু। এদিকে গুজরাট সরকার এখনও সমস্ত রকম প্রতিরোধমূলক ব্যবস্থা করে রেখেছে।

এখনও গুজরাট উপকূলের গির, সোমনাথ, দিউ, জুনাগড় এবং পোরবন্দর উপকূল থেকে যে দুই লাখ মানুষকে সরানো হয়েছিল, তাঁরা রেসকিউ সেন্টারেই রয়েছেন। বায়ুর প্রভাব কাটলেই তাঁদের ফেরানো হবে। কচ্ছের উপর বায়ু আঘাত হানতে পারে, এই সম্ভাবনা তৈরি হওয়ায় বাড়তি সতর্কতাও অবলম্বন করা হয়েছে।