Coronavirus Outbreak: ভারতে স্থানীয় সংক্রমণের পর্বে করোনা, গোষ্ঠী সম্প্রদায়ে পৌঁছতে পারেনি ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের
করোনাভাইরাস Representational Image (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৩০ মার্চ: যদিও ভারতে করোনাভাইরাস (Coronavirus) আক্রান্তের সংখ্যা ও মৃত্যুর সংখ্যা প্রতিদিন লাফিয়ে বাড়ছে। সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয় (Health Ministry) জানিয়েছে, ভারত এখনও স্থানীয় সংক্রমণ বা লোকাল ট্রান্সমিশন পর্যায়ে রয়েছে। ANI-র একটি টুইট অনুসারে, স্বাস্থ্য মন্ত্রক স্পষ্ট জানিয়েছে দেশ এখনও স্থানীয় সংক্রমণ পর্যায়ে রয়েছে এবং তারা এখনও কমিউনিটি ট্রান্সমিশন বা গোষ্ঠী সংক্রমণে প্রবেশ করেনি। মন্ত্রক দৃঢ়ভাবে জানিয়েছে, ভারত যদি গোষ্ঠী সংক্রমণের পর্যায়ে পৌঁছে যায় তবে প্রচুর মানুষ এর শিকার হবে। স্থানীয় ট্রান্সমিশন ক্লাস্টার বা ছোট অঞ্চলে জনাকীর্ণ জায়গায় হয়। যখন গোষ্ঠী সম্প্রদায় সংক্রমণ হয়, তখন এটি একটি বৃহৎ অঞ্চল, বিপুল সংখ্যক লোককে আক্রান্ত করে।

আরও পড়ুন, বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, ভারত থেকে ১০ লাখ পিপিই কিট অর্ডার দেওয়া হল সিঙ্গাপুরে

করোনাভাইরাসের বিস্তার কমিয়ে আনতে দেশজুড়ে বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়া হয়েছে। এদিকে, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সেক্রেটারি লভ আগরওয়াল জানিয়েছেন -"আমরা এটিকে সম্প্রদায়ের ট্রান্সমিশন বলছি না। আমরা এখনও স্থানীয় সংক্রমণ পর্যায়ে রয়েছি। আমরা যদি 'সম্প্রদায়' শব্দটি ব্যবহার করি তবে জল্পনা রয়েছে,"। সোমবার কোভিড -১৯ পরিবহনের জন্য একটি নতুন স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতিও জারি করে, যা মহামারীটির বর্তমান পর্বকে বোঝায়।

সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক (Central Health Ministry) জানিয়েছে, তারা বিদেশ মন্ত্রককে জানিয়েছেন সিঙ্গাপুরভিত্তিক প্ল্যাটফর্মে মাধ্যমে ১০ লক্ষ ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) কিট অর্ডার করা হয়েছে এবং তা শীঘ্রই সরবরাহ করা শুরু হবে। স্বাস্থ্য মন্ত্রক আরও জানিয়েছে, রেড ক্রস দ্বারা অনুদান দেওয়া ১০, ০০০ পিপিই সামগ্রিকভাব পাওয়া গেছে এবং আজ কোভিড- ১৯-র সঙ্গে লড়াই করার জন্য বিতরণ করা হচ্ছে।