Gujarat Chief Minisiter Vijay Rupani Resigns: আচমকা পদত্যাগ গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি সহ গোটা মন্ত্রিসভার
Gujrat CM Vijay-Rupani. (Photo Credits: Twitter)

আমেদাবাদ, ১১ সেপ্টেম্বর: গুজরাটের মুখ্যমন্ত্রী (Gujrat CM) বিজয় রূপানি (Vijay Rupani)-র আচমকা ইস্তফা। সেই সঙ্গে তাঁর মন্ত্রিসভার সকলেই পদত্যাগ করেছেন। শনিবার দুপুরে তিনি রাজভবনে গিয়ে তাঁর ইস্তফাপত্র জমা দিয়েছেন বলে খবর। পাঁচ বছর গুজরাটের মসনদে বসার পর ঠিক কী কারণে তিনি পদত্যাগ করলেন তা স্পষ্ট নয়। বিজয় রূপানি এই ব্যাপারে স্পষ্ট করে কিছু জানাননি। আগামী বছর গুজরাটে বিধানসভা নির্বাচন। তার আগে আচমকা কেন বিজয় রূপানি সরে দাঁড়ালেন তা নিয়ে এখন জোর জল্পনা নরেন্দ্র মোদীর রাজ্যে।

গত ২০১৭ গুজরাট বিধানসভা নির্বাচনের বছরখানেক আগে আনন্দিবেন প্যাটেলও

(Anandiben Patel) এমনভাবে আচমকা ইস্তফা দিয়েছিলেন। যে আনন্দিবেন গুজরাটের মুখ্যমন্ত্রী হয়েছিলেন, নরেন্দ্র মোদী দেশের প্রধানমন্ত্রী হওয়ায়। আনন্দিবেন প্যাটেলের ইস্তফার পর বিজয় রূপানি ২০১৬ সালে মুখ্যমন্ত্রী হয়েছিলেন। গতবার গুজরাট বিধানসভা নির্বাচনে বিজয় রূপানিকে মুখ্যমন্ত্রী হিসেবে প্রজেক্ট করেই লড়েছিল বিজেপি। যে রূপানি মাত্র কয়েক মাস ক্ষমতা থেকেই ২০১৭ বিধানসভা ভোটে গিয়েছিলেন। আরও পড়ুন: রেকর্ড বৃষ্টিতে দিল্লির রাজপথ যেন নদী, বিমানবন্দরের রানওয়েতে জমে জল!

দেখুন এই খবর নিয়ে ANI-র টুইট

এই পদত্যাগের পিছনে মূলত তিনটি কারণের একটা থাকতে পারে-১) নতুন মুখ্যমন্ত্রীর ঘোষণা ও মন্ত্রিসভা গঠন করা, ২) রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি করা, ৩) নির্ধারিত সময়ের অনেকটা আগেই ভোটে যাওয়া।

করোনার দ্বিতীয় ঢেউতে একেবারে কাবু হয়ে পড়েছিল গুজরাট। সে সময় বিজয় রূপানির ভূমিকা নিয়ে তীব্র অসন্তোষ ছিল গুজরাটবাসীর মধ্যে। সেই অসন্তোষকে সামলাতেই বিজয় রূপানিকে সরানো হল কি না তা নিয়ে জল্পনা চলছে। গতবার, গুজরাট বিধানসভা নির্বাচনে বিজেপি কোনওরকমে রাজ্যে ক্ষমতায় এসেছিল, এবার ক্ষমতা ধরে রাখাটা খুব সহজ কাজ হবে না।  ১৯৯৮ সাল থেকে একটানা এত বছর ধরে গুজরাটে ক্ষমতায় বিজেপি সরকার। প্রধানমন্ত্রীর রাজ্যে তাই নির্বাচনী বৈতরণী পের হতে এমন কৌশল নেওয়া হল কি না তা নিয়ে জোর জল্পনা।