Gujarat Assembly Election 2022: গুজরাটের এই গ্রামে নির্বাচনী প্রচার নিষিদ্ধ, ভোট না দেওয়ায় বাসিন্দাদের ৫১ টাকা জরিমানা
Photo Credit: Twitter@ANI

গুজরাট বিধানসভা নির্বাচন এবার দুই দফায়। প্রথম দফার ভোট ১লাডিসেম্বর অনুষ্ঠিত হবে, তার আগে বিজেপি, আম আদমি পার্টি ও কংগ্রেস সকলেই নির্বাচনী প্রচারে ব্যস্ত। তারই মাঝে রাজকোটের রাজ সামধিয়ালা গ্রাম চলে এল আলোচনায় কেন্দ্রে।

এই গ্রামে ১৯৮৩ সাল থেকে রাজনৈতিক দলগুলোকে প্রচার চালনার অনুমতি দেওয়া হয় না। তবে ভোট দেওয়া সকলের জন্য বাধ্যতামূলক, অন্যথায় ৫১ টাকা জরিমানার ও নিদান দেওয়া আছে। এমন একটি দেশে যেখানে প্রায় প্রতি বছর নির্বাচন হয় এবং রাজনৈতিক দলগুলি ভোটারদের আকৃষ্ট করার জন্য সর্বাত্মক চেষ্টা করে, সেখানে গুজরাটের এই গ্রামের "অস্বাভাবিকভাবে আকর্ষণীয়" নিয়ম  নজর কেড়েছে সবার। ইতিমধ্যেই গ্রামটি বেশ কয়েকটি নোটিশ বোর্ড স্থাপন করেছে, যেখানে বাসিন্দাদের অনুসরণ করতে হবে এমন নিয়ম ও প্রতিবিধানের রূপরেখা রয়েছে।এখানকার স্থানীয়রা মনে করে যে প্রার্থীদের প্রচারের অনুমতি দেওয়া এই অঞ্চলে বিরূপ প্রভাব ফেলবে। গ্রামের প্রধানের মতে, রাজনৈতিক দলগুলিকে প্রচার করতে না দেওয়ার এই নিয়ম ১৯৮৩ সাল থেকে চালু রয়েছে।