GST Collection: অর্থনৈতিক মন্দা কাটিয়ে ওঠার আশা, নভেম্বরের জিএসটি সংগ্রহ ছাড়াল ১ কোটি
প্রতীকী ছবি (Photo Credits: PTI/File)

নতুন দিল্লি, ১ ডিসেম্বর: নিম্নমুখী আর্থিক বৃদ্ধির ধাক্কায় কিছুটা মলম পড়াল গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স (GST) আদায়। জিএসটি আদায় (GST Collection) গত মাসের চেয়ে সামান্য বাড়ল। তিন মাস পর ফের এক লাখ কোটি ছাড়াল এই অঙ্ক। অর্থমন্ত্রক জানিয়েছে, নভেম্বরে মোট জিএসটি আদায় ১ লাখ ৩ হাজার ৪৯২ কোটি টাকা। ২০১৭ সালের জুলাইয়ে চালু হওয়ার পর থেকে এই নিয়ে তিনবার এক লাখ কোটি টাকা ছাড়াল জিএসটি আদায়।

গত মাসে সংগৃহীত মোট ১ লাখ ৩ হাজার ৪৯২ কোটি টাকার মধ্যে সর্বাধিক টাকা জমা হয়েছে আইজিএসটি-তে। যার পরিমাণ ৪৯ হাজার ২৮ কোটি টাকা। বাকি ২৭ হাজার ১৪৪ কোটি টাকা এসজিএসটি ও ১৯ হাজার ৫৯২ কোটি টাকা সিজিএসটি। ৭ হাজার ৭২৭ কোটি টাকা সেস আদায় করা হয়েছে। জিএসটি সংগ্রহ ১ লাখ কোটি টাকার ঘর ছাড়িয়েছে তিন মাস পর। অগাস্টে জিএসটি সংগ্রহ কমে গিয়ে দাঁড়ায় ৯৮ হাজার ২০২ কোটি টাকা। সেপ্টেম্বর মাসে ছিল ৯১ হাজার ৯১৬ কোটি টাকা। ফেব্রুয়ারিতেও জিএসটি সংগ্রহের হার ছিল যথেষ্ট খারাপ। তবে অক্টোবরে জিএসটি আদায়ের অঙ্ক কিছুটা বেড়ে হয় ৯৫ হাজার ৩৮০ কোটি টাকা। আরও পড়ুন:  GDP Growth: ৬ বছরে সর্বনিম্ন, দেশের আর্থিক বৃদ্ধির হার কমে ৪.৫ শতাংশ

২৯ নভেম্বরের রিপোর্টে অর্থ মন্ত্রক জানিয়েছে, জিডিপি বৃদ্ধির (GDP Growth) হার নেমে হয়েছে ৪.৫ শতাংশে। এই নিয়ে গত দেড় বছর ধরে টানা নিম্নমুখী জিডিপি। যা ৬ বছরের মধ্যে সর্বনিম্ন। অর্থনীতিবিদদের সিংহভাগই মনে করছেন, জিডিপির ক্রমাগত এই পতনে নরেন্দ্র মোদি সরকারের ৫ লাখ কোটি মার্কিন ডলার অর্থনীতির স্বপ্ন ক্রমেই দূরে সরছে। যদিও জিএসটি সংগ্রহ ১ লাখ ৩ কোটি টাকা ছাড়ানোয় অর্থ মন্ত্রকের আধিকারিকরা আশা করেছেন যে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের পর থেকে বাজার চাঙ্গা হবে।