TMC To Visit Lucknow: CAA নিয়ে বিজেপিকে চাপে রাখার কৌশল, লখনউ যাচ্ছে তৃণমূলের প্রতিনিধি দল
তৃণমূল কংগ্রেস (Picture Credits: Wikimedia Commons)

নতুন দিল্লি, ২১ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) ও জাতীয় নাগরিকপঞ্জির (NRC) বিরোধিতায় বিক্ষোভে উত্তপ্ত উত্তরপ্রদেশ (Uttar Pradesh)। টানা দু'দিনের বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১। মেরঠ কানপুর, রামপুর, গাজিয়াবাদ ও প্রয়াগরাজ মিলিয়ে বিভিন্ন জেলায় প্রায় ৫০-এরও বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়। রাজ্যের বহু জেলাতে এখনও বন্ধ ইন্টারনেট পরিষেবা (Internet)। বিজেপিকে ব্যাকফুটে ফেলে একধাপ এগিয়ে গেল অন্যতম বিরোধী দল তৃণমূল কংগ্রেস (Trinamool Congress)। লখনউতে (Lucknow) প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)।

ANI সূত্রে খবর, প্রাক্তন সাংসদ দীনেশ ত্রিবেদীর নেতৃত্বে চার সদস্যের তৃণমূল কংগ্রেসের প্রতিনিধি দল আগামীকাল লখনউ যেতে পারে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ছাড়াও দলে থাকবেন সাংসদ প্রতিমা মণ্ডল, আবির বিশ্বাস ও নাদিমূল হক। উত্তরপ্রদেশের পুলিশের গুলিতে যাঁরা নিহত হয়েছেন তাঁদের পরিবারের সঙ্গে দেখা করবে এই প্রতিনিধি দল। তবে তৃণমূল নেতাদের পুলিশ-প্রশাসন যেতে দেবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে রাজনৈতিক মহলের একাংশের। এর আগে অসমে বিক্ষোভের সময় প্রতিনিধি দল পাঠিয়েছিল তৃণমূল। কিন্তু বিমানবন্দরেই আটকে দেওয়া হয় তাদের। রাজ্যে প্রবেশের বাধা দেওয়া হয়। 

আরও পড়ুন, "কা কা ছিঃ ছিঃ" স্লোগানে CAA-র তীব্র বিরোধিতায় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, মুগ্ধ জনতা 

আজও উত্তাপের জেরে অচল উত্তরপ্রদেশ। দিল্লির পরিস্থিতি এখনও স্বাভাবিক নয়। তৃণমূলের প্রতিনিধি দল যদি পৌঁছে যেতে সফল হয়। তবে এই রণনীতি দলকে জাতীয়স্তরে পৌঁছে দেবে। তবে যোগী রাজ্যে প্রবেশ করা এত সহজ হবে না বলে মত রাজনীতিবিদদের।