Farmers' Protest: দিল্লির সংযোগকারী ৫টি রাস্তা ব্লক করে অবস্থান বিক্ষোভের পথে কৃষকেরা, সীমান্তে জারি কড়া নিরাপত্তা
সীমান্তে জারি কড়া নিরাপত্তা (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৩০ নভেম্বর: গাজিপুর-গাজিয়াবাদ সীমান্তে আজ কৃষকদের 'দিল্লি রোকো' কর্মসূচি চলছে। সরকারের তরফ থেকে বাড়ানো হয়েছে নিরাপত্তা। কৃষি আইন নিয়ে টানা দু'মাস বিক্ষোভের পর এবার তাঁরা 'দিল্লি চলো' (Delhi Chalo) আন্দোলনে সামিল হয়েছেন। আজ রাজধানীর ৫টি রাস্তায় চাক্কা জ্যাম করা হতে পারে। আপাতত দিল্লি-হরিয়ানা সীমানার সিঙ্ঘুতে চলছে কৃষকদের অবস্থান বিক্ষোভ।

এনডিটিভির রিপোর্ট অনুযায়ী, গতকাল গভীর রাতে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, বিজেপি সভাপতি জে পি নাড্ডা এবং কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। সরকার শর্তসাপেক্ষে আলোচনার প্রস্তাব দিয়েছিল মানেননি কৃষকেরা। তবে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানিয়েছেন, কৃষকদের সঙ্গে আলোচনা চলছে। তিনি আশাবাদী, আন্দোলনকারী কৃষকরা আগামী ৩ ডিসেম্বর সরকারের সঙ্গে আলোচনায় বসবেন। তবে আন্দোলনকারীরা জানিয়েছেন, আলোচনা না হলে রাজধানীর ৫টি রাস্তা বন্ধ করে বিক্ষোভ দেখানো হবে। আরও পড়ুন, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের প্রস্তাব ফিরিয়ে দিলেন আন্দোলনরত কৃষকেরা, কোনও শর্ত মেনে নিতে নারাজ

দিল্লিতে কৃষি বিলের বিপক্ষে এককাট্টা হয়েছেন পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশের হাজার হাজার কৃষক। দিল্লির রাজপথ দখলে পুলিশ, ব্যারিকেড, জলকামানেও আটকানো যায়নি কৃষকদের। এই আইন বাতিলের বিরুদ্ধে অটল কৃষকেরা। পুঁজিপতিদের হাতে জমি দিতে নারাজ কৃষকেরা। এরই মধ্যে কৃষকদের সঙ্গে আলোচনা করার প্রস্তাব দেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন ৩ ডিসেম্বরের মধ্যে আন্দোলনের জায়গার পরিবর্তন করলে আলোচনা করবেন। ফলে ছবিটা বেশ পরিষ্কার এই আন্দোলনের সময় আরও বাড়তে চলেছে।