‘প্রত্যেকেই ভুল করে, মাধ্যাকর্ষণের জনক নিউটন বলতে গিয়ে আইনস্টাইন বলেছি’: পীযূষ গোয়েল
পীযূষ গোয়েল( Photo Credit: Twiter)

দিল্লি, ১৩ সেপ্টেম্বর: ‘প্রত্যেকেই ভুল করে, তাই সেজন্য আমি ভয় পাই নি।’ গতকালের বড়সড় ব্লান্ডারের পর এদিন মুম্বইয়ের ছত্রপতি শিবাজী মহারাজ রেল টার্মিনাসে দাঁড়িয়ে ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা করলেন দেশের শিল্প ও বাণিজ্য তথা রেলমন্ত্রী পীযূষ গোয়েল। গতকালই তিনি অর্থনৈতিক মন্দা প্রসঙ্গে শাক দিয়ে মাছ ঢাকতে গিয়ে নিজেই বেকায়দায় পড়ে যান। বলে ফেলেন, ‘গণিত আইনস্টাইনকে মাধ্যাকর্ষণ (Gravity) আবিষ্কার করতে কখনও সাহায্য করেনি।’ এরপরই নেটিজেনরা পীযূষ গোয়েলের সমালোচনায় মুখর হয়ে ওঠেন। মাত্র একদিন আগেই দেশের গাড়ি শিল্পে মন্দার সাফাই দিতে গিয়ে জেনারেশন নেক্সটের দিকে আঙুল তুলেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বলেছিলেন, নতুন প্রজন্ম ওলা উবের চড়ে তাই গাড়ির বিক্রি কমেছে।

আর সীতারমণকে বাঁচাতে গিয়ে ফের কেচে গণ্ডুষ করে দিলেন পীযূষ গোয়েল। তবে তাঁর করা মন্তব্যের জেরে সারা দেশে যে আলোড়ন শুরু হয়েছে এরজন্য মিডিয়াকে এক হাত নিয়েছেন মন্ত্রী। বলেছেন। ‘দিব্যি তো তাঁর ভুলটা বড় করে দেখিয়ে হাইপ করা হয়েছে। কিন্তু আইনস্টাইন তো বলেছেন, যে ভুল করে না জানবে সে কোনওদিন নতুন কিছু শেখার চেষ্টাই করেনি।’ শুক্রবার ছত্রপতি শিবাজী মাহারাজ টার্মিনাসে রাজধানী এক্সপ্রেসের নতুন যাত্রাপথের সূচনায় এসে গতকালের ভুলটিকে শুধরে নেওয়ার চেষ্টা করেন রেলমন্ত্রী। আরও পড়ুন-মাধ্যকর্ষণ আবিষ্কার করতে আইনস্টাইনের গণিত লাগেনি বলে বিতর্কে পীযুষ গোয়েল, মন্তব্যের ভুল ব্যাখা হচ্ছে বলে পরে ড্যামেজ কন্ট্রোল

ঘটনার সূত্রপাত গতকাল, বোর্ড অফ ট্রেডের (Board of Trade in Delhi) সঙ্গে বৈঠক শেষে এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে গোয়েল টেলিভিশনের দেওয়া ক্যালকুলেশন না দেখার পরামর্শ দেন। পরে বলেন, "আপনি যদি পাঁচ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দিকে নজর রাখেন তবে দেশের বৃদ্ধি ১২% হারে বাড়তে হবে। এখন যা ৬% হারে বৃদ্ধি পাচ্ছে। এসব গণিতিক পরিসংখ্যানে যাবেন না। গণিত আইনস্টাইনকে মাধ্যাকর্ষণ (Gravity) আবিষ্কার করতে কখনও সাহায্য করেনি। আপনি যদি কেবল কাঠামোগত সূত্র এবং অতীতের জ্ঞান অনুসরণ করে চলতেন তবে আমি মনে করি না যে এই পৃথিবীতে কোনও উদ্ভাবন হয়েছিল।"রেলমন্ত্রীর বক্তব্য প্রকাশ পেতেই সোশাল মিডিয়ায় ঝড় ওঠে। ভাইরাল হয় রেলমন্ত্রীর বক্তব্য। কারণ মাধ্যাকর্ষণ আবিষ্কার করেছিলেন স্যার আইজ়্যাক নিউটন (Isaac Newton),আলবার্ট আইনস্টাইন (Albert Einstein) নন। দুই বিজ্ঞানীর নাম দ্রুত শীর্ষ ট্রেন্ড হয়ে যায়। পরে রেলমন্ত্রী মিডিয়ার সমালোচনা করে টুইট করেন। তিনি লেখেন, "আমি যে মন্তব্যটি করেছি তা একটি নির্দিষ্ট প্রসঙ্গে ছিল। দুর্ভাগ্যক্রমে কিছু বন্ধু প্রসঙ্গটি সরিয়ে একটি লাইন তুলে ধরার এবং একটি খুব খারাপ বিবরণ তৈরির চেষ্টা করেছে।"