বন্দিপুর জাতীয় উদ্যানে ২জন মানুষ, ১৪টি গবাদি পশুকে মেরে ফেলা বাঘের খোঁজে CCTV, ড্রোন, হাতি নামিয়েও সাফল্য মিলছে না
বাঘ। Image used for representational purpose (Photo Credits: IANS)

বেঙ্গালুরু, ১০ অক্টোবর: নরখাদক বাঘের আতঙ্কে কাঁটা সবাই। কর্ণাটকের বন্দিপুর জাতীয় উদ্যানে Bandipur National Park) একটা বাঘ গোটা এলাকা তোলপাড় করে ফেলছে। গত দু মাসে এই বাঘটি দুজন মানুষ ও ১৪টি গবাদি পশুকে মেরে ফেলেছে। বাঘটিকে ধরতে পেশাদার শার্প শ্য়ুটারদের নামানো হয়েছে। বাঘের খোঁজে ১০০টি সিসিটিভি ক্য়ামেরা বসানো হয়েছে। ড্রোনও উড়ছে আকাশে। এমনকি তিনটি হাতিকেও সার্চ অপারেশনে নামানো হয়েছে। এরপরেও বাঘের দেখা নেই।  গত বছর নভেম্বরে মহারাষ্ট্রে নরখাদাক বাঘিনী অভিনীকে লক্ষ্য়ভেদ করে মারা শার্পশ্য়ুটার অসগর আলিকেও বন্দীপুরের জাতীয় উদ্যানের বাঘকে ধরতে নামানো হয়েছে।

কর্ণাটকের চামরাজানগরে অবস্থিত এই জাতীয় উদ্যান। মহীশূর থেকে উটি যেতে পড়ে বন্দীপুর জাতীয় উদ্যানের আয়তন ৮৭৪ স্কোয়ার কিমি। বেঙ্গালুরু থেকে ২২০ কিমি দক্ষিণ পশ্চিমে এই জাতীয় উদ্যান অবস্থিত। আরও পড়ুন-পদক নিশ্চিত করে মেরি কমের ইতিহাস, বিশ্বের প্রথম মহিলা হিসাবে বিশ্ব মিটে আট পদক মেরির

বাঘটিকে ধরতে ১০০টি ক্য়ামেরা ইনস্টল করা হয়েছে, উড়ছে ড্রোন। শুধু তাই নয় প্রযুক্তির পাশাপাশি বাঘ ধরতে নামানো হয়েছে হাতিকেও। নরখাদক বাঘটিকে ধরতে ৩টি হাতি দাপিয়ে বেড়াচ্ছে। কিন্তু এত কিছুর পরেও কিছুতেই বাঘটিকে ধরা যাচ্ছে না। গত মঙ্গলবার এক কৃষককে মেরে ফেলে বাঘটিতে। তারপর তেকে চরম আতঙ্ক ছড়িয়েছে।